Skip to content

২২শে ফেব্রুয়ারী, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

গরমে তৈলাক্ত চুল রাখুন ঝরঝরে

গরমের তীব্রতায় অস্বস্তিতে সময় কাটছে সকলের। গরম ঘাম  উচ্চ তাপমাত্রা সবমিলিয়ে ভোগান্তিতে রয়েছেন মানুষ।  আর এই গরমের প্রভাব পড়ছে চুলের উপর। ঘামে মিলেমিশে চুল সারাক্ষণ তেল চিটচিটে হয়ে থাকে। আগের দিন শ্যাম্পু করলে পরেরদিনই চুলে অবস্থা এমন হয় যেন কয়েকদিন শ্যাম্পু করা হয়নি। এমন অবস্থা থেকে চুলকে ভালো রাখতে ঘরেই কিছু পদ্ধতি অনুসরণ করতে পারেন। 

চুল সুস্থ রাখতে নারিকেলের দুধ খুবই উপকারী । নারিকেলের তাজা দুধের সঙ্গে একটা লেবুর রস ও চার পাঁচ ফোঁটা ল্যাভেন্ডার এসেনশল তেল মিশিয়ে  চুলে লাগান। চার থেকে পাঁচ ঘণ্টা মাথায় রেখে তা ধুয়ে ফেলুন।

শ্যাম্পু করার সময় শ্যাম্পুর সাথে  দু-তিন ফোঁটা ‘ইয়াং ইয়াং এসেনশল’ তেল মিশিয়ে নিন। এই তেলটি সেই ভিক্টোরিয়ান সময়ে চুলের প্রসাধনী হিসেবে ব্যবহৃত হত। এটা প্রাকৃতিক কন্ডিশনার হিসেবেও কাজ করে। সিবাম উৎপাদন বাড়ায় এবং চুলকে সুস্থ ও মসৃণ রাখতে সহায়তা করে। 

 

শ্যাম্পু করার আগে এক টেবিল-চামচ পানি এবং ১০ ফোঁটা পাচৌলি এসেনশল তেল মিশিয়ে নিন। এবার আঙ্গুলের সাহায্যে মাথার ত্বক ও চুলে এই মিশ্রণ মেখে  শ্যাম্পু করে নিন।  

খুব ঘন ঘন শ্যাম্পু না করে বরং শুষ্ক শ্যাম্পু ব্যবহার করা যেতে পারে। এটা চুলের তৈলাক্ত ভাব কমায় ও জট পড়ার সমস্যা দূর করে।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ