Skip to content

৫ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গরমে চাই স্বাস্থ্য সচেতনতা 

তীব্র গরমে সবার নাজেহাল অবস্থা। দেখা দিয়েছে নানা অসুখ বিসুখ। পানির অভাবে হচ্ছে ডিহাইড্রেশন। অল্প কাজেই হাঁপিয়ে উঠতে হচ্ছে। ফলে কোন কিছুই সঠিকভাবে করা সম্ভব হচ্ছে না। তাই এসময় প্রয়োজন খাবার তালিকার পরিবর্তন আনা৷ পুষ্টিমান ও স্বাস্থ্যকর খাবারের দিকে লক্ষ্য রেখে খাবার নির্বাচন করা। 

প্রচণ্ড গরমে প্রয়োজন বেশি বেশি করে পানি পান করা। তবে অবশ্যই বিশুদ্ধ পানি হতে হবে। ঘরে তৈরি শরবত, ফলমূল ও শাকসবজি খেলে শরীর সুস্থ থাকবে। 

গরমের সময় যে কাজটি করা বেশি প্রয়োজন সেটা হচ্ছে বাইরের খাবার পরিহার করা। বাইরের খাবার খুব অস্বাস্থ্যকর। যা খাওয়ার কারণে শরীরে সহজেই নানারকম রোগ বাসা বাঁধে। তাই সুস্থ থাকতে এই খাবারগুলো এড়িয়ে চলা উচিত। 

গরমে বেশি বেশি ডাবের পানি, তরমুজ, বাঙ্গী, বেলের শরবত এগুলো খেতে পারেন। এই খাবারগুলো পানির অভাব পূরণের পাশাপাশি শরীরে বাড়তি শক্তি দিবে। এছাড়াও পোলাও, গরুর মাংস, কোরমা, বিরিয়ানি এই খাবারগুলো একটু এড়িয়ে চলাই ভালো। কারণ গরমে মশলাযুক্ত না খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। এক্ষেত্রে খাবারে তেল ব্যবহারে সচেতন হোন।

তবে সবুজ শাক-সবজি, ছোট মাছ, সাদা ভাত এগুলো বেশ স্বাস্থ্য উপযোগী। এগুলো খেলে শরীর ভালো থাকবে। এছাড়াও প্রচণ্ড গরমে আরামদায়ক পোশাক পরার চেষ্টা করুন। হালকা রঙের পোশাক বাছাই করুন।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ