Skip to content

১৫ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রেমিট্যান্স আয়ে বাংলাদেশ এখন সপ্তম

রেমিট্যান্স আয়ে বরাবরই বাংলাদেশ শীর্ষ ১০ এ ছিল। কিন্তু সাম্প্রতিক এ আয়ে আরো এক ধাপ এগিয়ে এসেছে বাংলাদেশ। করোনার কারণে রেমিট্যান্স আয় বা প্রবাসী আয় কমার আশঙ্কা থাকলেও তেমন কিছু ঘটেনি। গ্লোবাল নলেজ পার্টনারশিপ অন মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (নোমাড) সর্বশেষ প্রতিবেদনের তথ্যমতে, রেমিট্যান্স আয়ে বাংলাদেশ এখন সপ্তম। ২০১৯ এ বাংলাদেশ ছিল অষ্টম।

 

প্রতিবেদনে আরো বলা হয়েছে, করোনার মধ্যে বিশ্বের বিভিন্ন দেশে আসা প্রবাসী আয় কিছুটা কমলেও বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার বেশ কয়েকটি দেশে বেড়েছে। সম্প্রতি এই প্রতিবেদন প্রকাশ করা হয়। দ্য গ্লোবাল নলেজ পার্টনারশিপ অ্যান্ড ডেভেলপমেন্ট হচ্ছে বিশ্বব্যাংক প্রতিষ্ঠিত একটি বহুপক্ষীয় ট্রাস্ট ফান্ড। এটি মূলত অভিবাসন ও উন্নয়নের এ–সম্পর্কিত বিষয়গুলো নিয়ে কাজ করে থাকে।

 

দ্য গ্লোবাল নলেজ পার্টনারশিপ অ্যান্ড ডেভেলপমেন্টের প্রতিবেদনে বলা হয়েছে, কোভিড-১৯-এর প্রাদুর্ভাবের মধ্যে ২০২০ সালে সারা বিশ্বে প্রবাসী আয় প্রবাহ আগের বছরের তুলনায় দেড় শতাংশের মতো কমেছে। তবে এই পরিস্থিতির মধ্যেও বাংলাদেশসহ বিভিন্ন দেশে ভালো প্রবাসী আয় এসেছে। বিশেষ করে দক্ষিণ এশিয়া অঞ্চলের অবস্থা খুবই ভালো। ২০২০ সালে দক্ষিণ এশিয়ায় প্রবাসী আয়ের প্রবৃদ্ধি হয়েছে ৫ দশমিক ২ শতাংশ পরিমাণগত দিক থেকে যা ১৪৭ বিলিয়ন ডলার।

 

দেশীয় আয়ের পাশাপাশি আশা করি এই খাতেও বাংলাদেশ আরো সফলতার মুখ দেখবে ভবিষ্যতে।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ