Skip to content

২১শে ফেব্রুয়ারী, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

লেবুর খোসা খাওয়ার উপকারিতা

আমরা সবাই কমবেশি লেবু খেতে পছন্দ করি৷ লেবু পছন্দ করেন না এমন ব্যক্তির সংখ্যা খুবই সামান্য। কিন্তু লেবু খেলেও লেবুর খোসার পুষ্টিগুণ সম্পর্কে কি আমরা সবাই জানি?

 

 

লেবুর রসের পাশাপাশি লেবুর খোসারও পুষ্টিগুণ অনেক বেশি। এটা শরীরের জন্য ভীষণ উপকারী। লেবুর খোসা আমাদেরকে বিভিন্ন রোগ থেকে সহজেই মুক্তি দেয়। তাই নিয়মিত লেবুর খোসা খেলে শরীর-স্বাস্থ্য ভালো থাকে।

 

 

লেবুর খোসায় প্রচুর পরিমাণে ভিটামিন-সি এবং ক্যালসিয়াম রয়েছে। যা আপনার হাড়কে করে মজবুত। লেবুর খোসায় সাইট্রাস বায়ো ফ্লেভোনয়েড থাকো যা আপনার মানসিক চাপ কমাতে সাহায্য করবে। 

 

 

লেবুর খোসায় থাকা ভিটামিন সি ও সাইট্রিক এসিড মাড়ি থেকে রক্ত পড়া এবং জিঞ্জিভাইটিসসহ নানা রোগের সমাধানে ঔষধ হিসেবে কাজ করে। এছাড়া শরীরে সাইট্রিক এসিডের পরিমাণ বৃদ্ধি পেলে কিডনিতে পাথর হওয়ার শঙ্কা কমে যায়।

 

এছাড়াও লেবুর খোসায় রয়েছে  স্যালভেসস্ট্রল কিউ-৪০ ও লিমোনেন্স।যা ক্যান্সারের কোষ ধ্বংস করতে সাহায্য করে।এই খোসায় পেকটিন নামে একটি উপাদান আছে। এটি শরীরের ফ্যাট বার্ন করতে ভীষণ কার্যকরী। 

 

ত্বকের উজ্জ্বলতায়ও লেবুর খোসার ভূমিকা অনন্য। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকে জমে থাকা টক্সিন উপাদান বের করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে৷ তাই নিয়মিত লেবু খাওয়ার পাশাপাশি এর খোসা খাওয়া প্রয়োজন। কারণ এটি আমাদের শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে এবং নানা সমস্যা থেকে সহজেই দেয় মুক্তি।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ