Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

একসাথে ৯ সন্তান জন্ম দিলেন হালিমা

একসঙ্গে যমজ সন্তান জন্ম দেওয়ার খবর প্রায়ই শোনা যায়। কিন্তু একসাথে চার বা পাঁচ সন্তান বা এর অধিক একসাথে জন্মদান তেমন একটা দেখা যায়না। তবে এবার দেখা গেল ভিন্ন খবর। একসঙ্গে ৯ সন্তান জন্ম দিয়েছেন এক নারী। 

 

পশ্চিম আফ্রিকার দেশ মালির  বাসিন্দা ২৫ বছরের হালিমা সিসে মঙ্গলবার একসঙ্গে ফুটফুটে ৯ টি সন্তানের জন্ম দিয়েছেন। দেশটির স্বাস্থ্যমন্ত্রী ফ্যান্টা সিবি জানিয়েছেন, পাঁচ কন্যা এবং চার পুত্র সন্তানের জন্ম দিয়েছেন হালিমা। মা ও তার সন্তানরা সুস্থ রয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান জানায়, গর্ভাবস্থায়ই আলোচনায় চলে আসেন হালিমা। দেশটির নেতারাও বিষয়টি গুরুত্ব সহকারে দেখেন। গত মার্চে যখন চিকিৎসকরা জানান হালিমার বিশেষ যত্নের প্রয়োজন, তখন দেশটির পরিবর্তনকামী নেতা বাহ এনদাও তাকে মরক্কো পাঠানোর নির্দেশ দেন।

 

মালির স্বাস্থ্যমন্ত্রী ফান্টা সিবাই জানান, এখন পর্যন্ত মা ও নবজাতকরা সুস্থ আছেন। চিকিৎসকের সঙ্গে সবসময় যোগাযোগ রাখা হচ্ছে। কয়েক সপ্তাহের মধ্যেই তাদের দেশে ফিরিয়ে আনা হবে।

 

মরক্কোর স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র রছিদ কৌধারি বলেন, দেশের একটি হাসপাতালে একসঙ্গে এত শিশু জন্মগ্রহণ করবে তা আমি কখনও ধারণাই করতে পারিনি।

 

স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, চিকিৎসকরা হালিমা ও তার ৯ শিশুর স্বাস্থ্যের বিষয়ে বেশ সচেতন রয়েছেন। একসঙ্গে এত শিশুর জন্মের ক্ষেত্রে নানা জটিলতা দেখা দেয়। অনেক ক্ষেত্রেই কয়েক শিশুর মৃত্যুও হয়ে থাকে।

 

একসঙ্গে ৯টি সন্তান প্রসবের তেমন নজির না থাকলেও, এই ঘটনা একেবারেই বিরল নয়। ১৯৭১ সালে অস্ট্রেলিয়ার সিডনিতে এক নারী একসঙ্গে ৯ সন্তানের জন্ম দিয়েছিলেন। কিন্তু জন্মের পর ছয় দিনের মধ্যেই একে একে সবার মৃত্যু হয়। তারও আগে ১৯৯৯ সালে মালয়েশিয়ার এক নারী ৯ সন্তানের জন্ম দেন। কিন্তু জন্মের ছয় ঘণ্টার মধ্যেই সবার মৃত্যু হয়।

 

চিকিৎসকদের মতে, মানব শরীর একসঙ্গে এতো সন্তান প্রসবের জন্য উপযুক্ত নয়। যে কারণে ৯ মাস জরায়ুতে থাকলেও এসব শিশুর সম্পূর্ণ বৃদ্ধি হয় না। সেই কারণে বেশিরভাগ সময়ে জরায়ুতেই মৃত্যু হয় তাদের। অনেকে আবার জন্মের পরই মারা যায়।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ