Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

শহীদ জননী জাহানারা ইমামের জন্মদিন আজ

সাহিত্যিক ও শহীদ জননী জাহানারা ইমামের ৯৩তম জন্মদিন আজ। তিনি ১৯২৯ সালের ৩ মে পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার সুন্দরপুরে জন্মগ্রহণ করেন । তিনি একাত্তরের মুক্তিযুদ্ধে নির্মমভাবে শহীদ শাফী ইমাম রুমীর মা। তাই শহীদ জননী হিসেবে বেশ সুপরিচিত জাহানারা ইমাম। মুক্তিযুদ্ধের সময় তিনি একই সঙ্গে স্বামী ও ছেলেকে হারান। সেই শোক বুকে ধারণ করে লেখেন ' একাত্তরের দিনগুলি '। যা মুক্তিযুদ্ধের অনন্য এক ইতিহাস ।  

 

শহীদ জননী জাহানারা ইমামের জন্মদিন আজ

 

বাংলাদেশে জাহানারা ইমামের নেতৃত্বে সর্বপ্রথম একাত্তরের যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে আন্দোলন গড়ে তোলেন। ১৯৯২ সালে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির আহ্বায়ক ছিলেন। 

 

শহীদ জননী জাহানারা ইমামের জন্মদিন আজ

জাহানারা ইমাম ১৯৬০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএড শেষ করেন। তিনি ১৯৬৪ সালে যুক্তরাষ্ট্র থেকে সার্টিফিকেট ইন এডুকেশন ডিগ্রি অর্জন করেন। আবার ১৯৬৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় এমএ সম্পন্ন করেন। তিনি ঢাকার সিদ্ধেশ্বরী বালিকা উচ্চ বিদ্যালয় এবং ঢাকা টিচার্স ট্রেনিং কলেজে শিক্ষকতা করেন।  তার লেখা বইগুলোর  মধ্যে উল্লেখযোগ্য  একাত্তরের দিনগুলি, প্রবাসের দিনলিপি, বীরশ্রেষ্ঠ,   ক্যান্সারের সঙ্গে বসবাস, অন্য জীবন । তিনি ১৯৯১ সালে বাংলা একাডেমি পুরস্কার পান। 

 

শহীদ জননী জাহানারা ইমামের জন্মদিন আজ

জাহানারা ইমাম ক্যান্সারে আক্রান্ত  ১৯৯৪ সালের ২৬ জুন  মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগানে মৃত্যুবরণ করেন।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ