Skip to content

২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তরমুজ বীজের বিস্ময়কর গুণাগুণ

গ্রীষ্মকালীন একটি অতি পরিচিত ফল তরমুজ। দেখতে যেমন সুন্দর খেতেও তেমন সুস্বাদু এই ফলটি নানা পুষ্টিগুণে সমৃদ্ধ। রসালো এই ফলের বীজও নানা গুণে গুণান্বিত। 

 

তরমুজ বীজে স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারি। কারণ এতে রয়েছে উচ্চ মাত্রায় ম্যাগনেসিয়াম। যা উচ্চ রক্তচাপ কমিয়ে তা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তাই যেসকল মানুষ উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগেন তাদের জন্য এই বীজ অনেক উপকারী। এই বীজ হৃদপিণ্ডের কার্যকলাপ স্বাভাবিক রাখে। এতে অ্যান্টিঅক্সিডেন্ট, এন্টি-ইনফ্ল্যামেটরি এবং ভাসোডিলেটিরিও রয়েছে যা হার্ট সুস্থ রাখে। সে সঙ্গে কমায় হার্ট অ্যাটাকের ঝুঁকি। 

 

তরমুজ বীজের গুঁড়ো শরীরের ক্ষেত্রে দারুণ উপকারি। এই গুঁড়ো পান করলে শরীরে আয়রন এবং ভিটামিন বি-এর ঘাটতি কমে। এতে অ্যানিমিয়া বা রক্তশূন্যতায় আক্রান্ত রোগীরা অনেক  সুফল পেয়ে থাকেন।

 

তরমুজ বীজে একাধিক খনিজ রয়েছে।এই বীজে ক্যালোরির মাত্রা অত্যন্ত কম। এছাড়া এর মধ্যে রয়েছে ম্যাগনেসিয়াম, লোহা ও ফোলেট। যা গর্ভবতী মায়েদের জন্য অনেক  উপকারী।

 

ডায়াবেটিস রোগীদের জন্যও তরমুজ বীজ কার্যকরী ভূমিকা রাখে। এতে এমন কিছু উপাদান আছে, যা শরীরে প্লাজমা গ্লুকোজের মাত্রা কমায়। ফলে শরীরে ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা কমে যায়। 

 

এছাড়াও চুল পড়া ও ত্বকে ব্রণের সমস্যা সমাধানে তরমুজ বীজ সহায়ক। এতে রয়েছে প্রোটিন, আয়রন, ম্যাগনেসিয়াম এবং কপার।যা চুলের বৃদ্ধি ঘটায় এবং আগা ফাটা ও ভেঙে পড়া রোধ করে। এটি ত্বককে ময়েশ্চারাইজ করে ত্বকে আনে সজীবতা।  এছাড়াও বলিরেখা দূর করতে দারুণ ভূমিকা পালন করে। ফলে ত্বক থাকে টানটান। সহজে বয়সের ছাপ পরে না।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ