Skip to content

১০ই জুলাই, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ২৬শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

কিংবদন্তি চলচ্চিত্র নির্মাতা সত্যজিৎ রায়ের জন্মদিন আজ

বিংশ শতাব্দীর কিংবদন্তি চলচ্চিত্র নির্মাতা সত্যজিৎ রায়ের শততম জন্মদিন আজ। তিনি  ১৯২১ সালের ২ মে কলকাতার বিখ্যাত রায় পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা সুকুমার রায় এবং পিতামহ উপেন্দ্রকিশোর রায় চৌধুরী ছিলেন বাংলা সাহিত্যের উজ্জ্বল নক্ষত্র। তাদের পৈতৃক নিবাস ছিল বাংলাদেশের কিশোরগঞ্জ জেলার কটিয়াদি থানার মসূয়া গ্রামে।

 

কিংবদন্তি চলচ্চিত্র নির্মাতা সত্যজিৎ রায়ের জন্মদিন আজ

 

সত্যজিৎ রায় ভারতীয় উপমহাদেশের চলচ্চিত্রকে এক অভিন্ন মাত্রা দেন। তিনি ১৯৫২ সালে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের লেখা বিখ্যাত উপন্যাস ‘পথের পাঁচালি’ নিয়ে সর্বপ্রথম চলচ্চিত্র নির্মাণ শুরু করেন। ১৯৫৫ সালে সিনেমা নির্মাণ শেষ করে সে বছরই সিনেমাটি মুক্তি দেওয়া হয়। মুক্তির পরই সিনেমাটি ব্যাপক জনপ্রিয়তা পায়। শুধু ভারতবর্ষে নয় বাইরেও সিনেমাটি সমানভাবে  জনপ্রিয়তা লাভ করে। ‘পথের পাঁচালী’ সিনেমাটি মোট ১১টি আন্তর্জাতিক পুরস্কার লাভ করে। যার মধ্যে কান চলচ্চিত্র উৎসবে পাওয়া ‘বেস্ট হিউম্যান ডকুমেন্ট’ পুরস্কার অন্যতম। তিনি পরবর্তীতে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের গল্প-উপন্যাস অবলম্বনে ১৯৫৬ সালে ‘অপরাজিত’ ও  ১৯৫৯ সালে ‘অপুর সংসার’ নামে আরও দুইটি চলচ্চিত্র নির্মাণ করেন। এই তিনটি একত্রে অপু ত্রয়ী নামে বেশ পরিচিত। এই চলচ্চিত্রত্রয়ী তার জীবনের শ্রেষ্ঠ কর্ম হিসেবে বহুল স্বীকৃত।

 

কিংবদন্তি চলচ্চিত্র নির্মাতা সত্যজিৎ রায়ের জন্মদিন আজ

এছাড়াও সত্যজিৎ রায়ের নির্মিত উল্লেখযোগ্য সিনেমার মধ্যে রয়েছে- তিন কন্যা, চারুলতা, নায়ক, প্রতিদ্বন্দ্বী, সীমাবদ্ধ, জন অরণ্য,  গণশত্রু, শাখাপ্রশাখা ও আগন্তুক। শুধু সিনেমা নির্মাণ না লেখালেখিতেও ছিলেন সমান পারদর্শী। তিনি ছোট গল্প ও উপন্যাস রচনা করেছেন, যা প্রাথমিকভাবে শিশু-কিশোরদের পাঠ্য হিসেবে বিবেচনা করে। এছাড়াও তাঁর সৃষ্ট বাংলা সাহিত্যের একটি জনপ্রিয় কাল্পনিক গোয়েন্দা চরিত্র ফেলুদা ও প্রফেসর শঙ্কু। যা এখনও সবার কাছে সমান জনপ্রিয়। 

 

কিংবদন্তি চলচ্চিত্র নির্মাতা সত্যজিৎ রায়ের জন্মদিন আজ

সত্যজিৎ রায় তাঁর কর্মজীবনে বহু আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন, যার মধ্যে অন্যতম হল ১৯৯২ সালে পাওয়া একাডেমি সম্মানসূচক পুরস্কার (অস্কার), যা তিনি সমগ্র কর্মজীবনের স্বীকৃতি হিসেবে অর্জন করেন। এ ছাড়াও তিনি ৩২টি জাতীয় চলচ্চিত্র পুরস্কার, একটি গোল্ডেন লায়ন, দুটি রৌপ্য ভল্লুক লাভ করেন। ১৯৯২ সালে ভারত সরকার তাঁকে দেশের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ভারতরত্ন সম্মাননা প্রদান করে। এছাড়াও তিনি পদ্মভূষণসহ মর্যাদাপূর্ণ সব ভারতীয় পুরস্কার লাভ করেছেন। 

 

কিংবদন্তি চলচ্চিত্র নির্মাতা সত্যজিৎ রায়ের জন্মদিন আজ

 

সত্যজিৎ রায় ২০০৪ সালে বিবিসির জরিপে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালির তালিকায় ১৩তম স্থান লাভ করেন। হৃদযন্ত্রের জটিলতার কারণে ১৯৯২ সালের ২৩ এপ্রিল জগদ্বিখ্যাত এ চলচ্চিত্র নির্মাতা মৃত্যুবরণ করেন।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ