Skip to content

৭ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাঙ্গি; নানা গুণে গুণান্বিত ফল!

চলছে গ্রীষ্মকাল। গ্রীষ্মকালীন একটি অতি পরিচিত ফল হল বাঙ্গি৷ এটি পুষ্টিগুণে অনন্য। বাঙ্গির অপর নাম খরমুজ, কাঁকুড়, ফুটি বা বানি। দেশের প্রায় বিভিন্ন এলাকায় গ্রীষ্মকালে বাঙ্গী জন্মে। এটি একটি স্বাস্থ্যকর ফল। বাঙ্গি শরীরের জন্য ভীষণ উপকারী। 

করোনার এই দুর্যোগকালীন সময়ে শরীরে রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে কার্যকর ভূমিকা পালন করবে বাঙ্গি। এতে রয়েছে প্রচুর পরিমাণে আমিষ, ফ্যাটি অ্যাসিড ও খনিজ লবণ। বাঙ্গিতে প্রচুর ক্যালরি রয়েছে। এতে খাদ্য উপাদান হিসেবে ক্যালসিয়াম, ভিটামিন-এ, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম রয়েছে যথেষ্ট পরিমাণে ।তাই রমজান মাসে প্রতিদিনের ইফতারির খাবার তালিকায় বাঙ্গি রাখা হলে এসব উপাদান সহজেই পাওয়া যাবে।

বাঙ্গির পুরোটাই জলীয় অংশে ভরপুর। এটি ভিটামিন ‘সি’, শর্করা ও সামান্য ক্যারোটিন সমৃদ্ধ। বাঙ্গি মস্তিষ্কে অক্সিজেন প্রবাহে সহায়তা করে শরীরের অবসাদ ভাব দূর করে। পুষ্টিগুণে অনন্য বাঙ্গি শরীরের জন্য ভীষণ দরকারি। 

 

 

চুল পরা কমাতে

 

বাঙ্গি; নানা গুণে গুণান্বিত ফল!

বাঙ্গি চুল পরা কমাতে সাহায্য করে। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ‘বি’।এর একটি গুরুত্বপূর্ণ উপাদান হল ইন্সনিটোল, যা আমাদের নতুন করে চুল গজাতে সাহায্য করে এবং চুল পড়া প্রতিরোধ করে থাকে। তাই প্রতিদিনের খাবার তালিকায় বাঙ্গি রাখা ভালো। নিয়মিত বাঙ্গি খেলে অনেক উপকার পাওয়া যায়। 

 

কোষ্ঠকাঠিন্য দূর করে

 

বাঙ্গি; নানা গুণে গুণান্বিত ফল!

বাঙ্গি কোষ্ঠকাঠিন্য দূর করতে সহায়তা করে। এতে থাকা আঁশ বা ডায়াটারি ফাইবার খাবার হজমে সাহায্য করে। ফলে সহজেই কোষ্ঠকাঠিন্য দূর হয়।

 

রক্ত তৈরিতে সহায়তা করে

 

বাঙ্গি; নানা গুণে গুণান্বিত ফল!

বাঙ্গি শরীরে রক্ত তৈরিতে সহায়তা করে। গর্ভাবস্থায় মায়েদের শরীর অনেক দুর্বল হয়ে যায়। এক্ষেত্রে গর্ভবতী মায়েরা বেশি বেশি করে ফলটি খেতে পারেন।

 

হজম শক্তি বৃদ্ধি করে

 

বাঙ্গি; নানা গুণে গুণান্বিত ফল!

বাঙ্গি হজম শক্তি বৃদ্ধি করে। কারণ বাঙ্গিতে রয়েছে প্রচুর পরিমাণে জলীয় অংশ এবং খাদ্য আঁশ। যা হজম শক্তি বৃদ্ধিতে সহায়ক।

 

বয়স ধরে রাখে

 

বাঙ্গি; নানা গুণে গুণান্বিত ফল!

বাঙ্গি ত্বকে বয়সের দাগ পরতে দেয় না।ত্বকের কোষ নষ্ট হয়ে গেলে বাঙ্গি সেটা ঠিক করতে সাহায্য করে। বাঙ্গিতে থাকা প্রোটিন কম্পাউন্ড ত্বককে করে আরো সুন্দর। এছাড়াও বাঙ্গি ব্রণ বা একজিমার সমস্যা দূর করতে বিশেষ ভূমিকা রাখে। প্রতিদিন এক গ্লাস করে বাঙ্গির শরবত আপনাকে এসব সমস্যা থেকে সহজেই মুক্তি দিবে।

 

প্রতিদিন বাঙ্গি খেলে খাবারে অরুচি, নিদ্রাহীনতা, আলসার ও অ্যাসিডিটি দূর হয়। তা ছাড়া এই ফলে নেই কোন চর্বি বা কোলেস্টেরল। তাই ওজন বেড়ে যাবার কোন সম্ভাবনা নেই। এছাড়াও বাঙ্গিতে মিষ্টি কম বিধায় ডায়াবেটিস রোগীরা অনায়াসে ফলটি খেতে পারেন।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ