Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

জন ম্যাককেইনের বাংলাদেশি সন্তান

জন সিডনি ম্যাককেইন হলেন ২০০৮ সালে মার্কিন নির্বাচনে রিপাবলিক্যান প্রার্থী৷ কিন্তু সে নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী বারাক ওবামার কাছে পরাজিত হন তিনি৷ রিপাবলিকান পার্টির তরফে অ্যারিজোনা অঙ্গরাজ্যের আসনে মি. ম্যাককেইন মোট ছয়বার মার্কিন সংসদের উচ্চ-কক্ষ সেনেটে নির্বাচিত হন। তার মোট সাতটি সন্তান, যার মধ্যে একজন বাংলাদেশী।  তিনি ও তার স্ত্রী সিন্ডি ম্যাককেইন বাংলাদেশ এই সন্তানকে দত্তক নিয়েছিলেন।

 

জন ম্যাককেইনের বাংলাদেশি সন্তান

 

১৯৯১ সালে জন ম্যাককেইনের দ্বিতীয় স্ত্রী সিন্ডি ম্যাককেইন একটি মানবিক সহায়তা সফরে বাংলাদেশে গিয়েছিলেন। ওই সময় রাজধানী ঢাকায় মাদার তেরেসা  ফাউন্ডেশন পরিচালিত এক অনাথাশ্রম পরিদর্শন করেন তিনি। ১০ সপ্তাহের এক শিশুকে দেখতে পান যার মাড়ি এবং ঠোঁট এমনভাবে কাটা ছিল যে সে ভালভাবে খেতে পারতো না। আরেকটি শিশু দেখেন যার ছিল জটিল হৃদরোগ। সিন্ডি বুঝতে পারলেন এতিমখানায় থাকলে অল্প কদিন পরেই এ দুটি শিশু মারা যাবে। এই দৃশ্য দেখে মিসেস ম্যাককেইন তাৎক্ষণিক ভাবে সিদ্ধান্ত নেন যে মেয়েটিকে তিনি দত্তক নেবেন। এবং তার জন্য চিকিৎসার ব্যবস্থা করবেন। সেখান থেকে তিনি একটি অনাথ শিশুকে দত্তক নেন। কিন্তু বাংলাদেশ কর্তৃপক্ষ এমন তাৎক্ষণিক পদক্ষেপে আপত্তি করে। অনুমতি না দিয়ে উল্টো সিন্ডির সঙ্গে দুর্ব্যবহার করলেন সংশ্লিষ্ট কর্মকর্তা। পরবর্তীতে অবশ্য তিনি সন্তানটিকে নিয়ে যেতে  সক্ষম হয়। সিন্ডি সেই শিশু দুটিকে আরিজোনায় নিয়ে আসেন এবং অ্যারিজোনার ফিনিক্স বিমানবন্দরেই প্রথম জন দুই শিশুকে দেখেন। মুখে ঘা আক্রান্ত শিশুটিকে দত্তক হিসেবে নেন জন ম্যাককেইন।  সিন্ডি তার নাম রাখেন ব্রিজিত। তাদের দু’জন ঘনিষ্ঠ বন্ধু গ্যালেট ও তার স্ত্রী অপর শিশু কে দত্তক নেয়। তার নাম দেয়া হয় মিকি। 

 

জন ম্যাককেইনের বাংলাদেশি সন্তান

 

আমেরিকায় পৌঁছানোর পর ব্রিজেটের মুখে অনেকগুলো অপারেশন করা হয়। এবং তার ঠোঁট ও মাড়ির কাটা অংশ জোড়া লাগানো হয়। ব্রিজিতকে তিনি নিজের মেয়ের মর্যাদা দেন৷ ২০০৮ সালে প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণাকালে গুরুত্বপূর্ণ ভূমিকাও পালন করেন বাংলাদেশি বংশোদ্ভূত ম্যাকেকেইন কন্যা৷ 

 

জন ম্যাককেইনের বাংলাদেশি সন্তান

 

ব্রিজেট ম্যাককেইন জন ম্যাককেইনের একমাত্র কৃষ্ণাঙ্গ সন্তান। সিন্ডির সঙ্গে জন ম্যাককেইনের আরও তিনটি সন্তান রয়েছে। এরা হল মেগান, জ্যাক এবং জিমি। তিনি তার প্রথম স্ত্রী ক্যারোলের দু’টি ছেলেকেও দত্তক নেন। এরা হল ডোগ এবং অ্যান্ডি। ব্রিজিতের বয়স এখন ৩০ বছর। 

 

জন ম্যাককেইনের বাংলাদেশি সন্তান

 

২০১৮ সালে ২৫ আগস্ট ৮১ বছর বয়সে ব্রেইন ক্যানসারে মৃত্যুবরণ করেন জন ম্যাককেইন। গত তিন দশকে মার্কিন রাজনীতির একজন মহীরুহ জন ম্যাককেইন ছিলেন, যাকে বলে একজন 'ফ্যামিলি ম্যান' -পরিবারের প্রতি নিবেদিতপ্রাণ এক স্বামী এবং পিতা। তিনি চলে গেলেও তার ভালো কর্ম সারাজীবন রয়ে যাবে পৃথিবীতে।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ