Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

মসুর ডালে ত্বকের যত্ন

মসুর ডাল, ডাল হিসেবে যেমন পুষ্টিকর, তেমনি রূপচর্চার উপাদান হিসেবে দারুণ কার্যকরী। এতে রয়েছে প্রোটিন, অ্যান্টি-অক্সিডেন্ট (Anti-Oxidant), কার্বোহাইড্রেট (Carbohydrates), ডায়াটারি ফাইবার (Dietary Fiber), ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড (Omega 3 Fatty Acid), ভিটামিন এ, সি, ই, কে এবং থায়ামিন (Thiamine)। এগুলো শরীরের চাহিদা মেটানোর পাশাপাশি ক্ষতিকর উপাদান বের করে ত্বককে করে সুন্দর। তাই ফেইস প্যাক হিসেবে মসুর ডালের কোন জুড়ি নেই। চলুন তবে মসুর ডালের কার্যকারিতা ও কয়েকটি ফেইস প্যাক সম্পর্কে জেনে নিই। 

 

মসুর ডালে ত্বকের যত্ন

 

মসুর ডাল ত্বকের উজ্জ্বলতা বাড়াতে অনেক কার্যকরী। এক্ষেত্রে রাতে মসুর ডাল পানিতে ভিজিয়ে রেখে সকালে পানি ফেলে বেটে নিন। তারপর এর সাথে এক চামচ দুধ আর পরিমাণ মত বাদামের তেল মিশিয়ে মুখে লাগিয়ে নিন। ১৫-২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এই প্যাকটি প্রতিদিন ব্যবহার করতে পারেন।

 

মসুর ডালে ত্বকের যত্ন

 

মসুর ডাল সারাদিনে ধুলোবালি থেকে মুক্তির জন্য ফেসওয়াশ হিসেবেও ব্যবহার করতে পারেন। সেজন্য চামচ বাঁটা মসুর ডালের সঙ্গে ২ চামচ দুধ, অল্প পরিমাণে হলুদ এবং ৩ ফোঁটা নারকেল তেল মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিতে হবে। তারপর মিশ্রণটি সারা মুখে লাগিয়ে কয়েক মিনিট অপেক্ষা করতে হবে। সময় হয়ে গেলে ভাল করে ধুয়ে ফেলতে হবে মুখটা। 

 

মসুর ডালে ত্বকের যত্ন

 

মুখের অযাচিত লোম দূর করতেও মসুর ডাল অনেক উপকারী। এক্ষেত্রে ১ চামচ মসুর ডাল গুঁড়ো করে তাতে ১ চামচ চালের গুঁড়ো  এবং ১ চামচ দুধ ও বাদাম তেল মিশিয়ে পেস্ট তৈরি করুন। এরপর পেস্টটি মুখে মেখে কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। 

 

মসুর ডালে ত্বকের যত্ন

 

ত্বকের উপরি অংশে জমে থাকা মৃত কোষের স্তর সরিয়ে ত্বককে প্রাণবন্ত করে তুলতে পরিমাণমত মসুর ডালের পেস্টের সঙ্গে অল্প করে দুধ মিশিয়ে যদি মুখে লাগালে  ত্বকের সৌন্দর্য হারিয়ে ফেলা বা স্কিন বুড়িয়ে যাওয়ার মতে সমস্যা দূর হয়। এটি সপ্তাহে দুদিন ব্যবহার করতে পারেন।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ