Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

এখন থেকে ‘ব্যাটার’ লিখবে পাক্ষিক অনন্যা

ইএসপিএন ক্রিকইনফো'র সিদ্ধান্তকে সমর্থন জানিয়ে এখন থেকে 'ব্যাটসম্যান' এর পরিবর্তে 'ব্যাটার' লেখার সিদ্ধান্ত নিয়েছে “অনন্যা ডটকম ডটবিডি” ও ম্যাগাজিন “পাক্ষিক অনন্যা”। 

 

এখন থেকে ‘ব্যাটার’ লিখবে পাক্ষিক অনন্যা

 

লিঙ্গ বৈষম্য দূর করে লিঙ্গ সমতা সৃষ্টির লক্ষ্যে এমন সিদ্ধান্ত নিয়েছে অনন্যা। সিদ্ধান্ত অনুযায়ী, ক্রিকেট খেলা সম্পর্কিত যেকোন সংবাদ ও প্রতিবেদনে “অনন্যা” এখন থেকে ‘ব্যাটসম্যান’ শব্দের পরিবর্তে ‘ব্যাটার’ শব্দটি ব্যবহার করবে।

 

এখন থেকে ‘ব্যাটার’ লিখবে পাক্ষিক অনন্যা

আজ রবিবার (১৮ এপ্রিল, ২০২১) থেকেই এই সিদ্ধান্তটি কার্যকর করবে “অনন্যা”। সমাজে নারী-পুরুষের অসমতা কমিয়ে আনার পাশাপাশি ভাষার ব্যবহারেও বৈষম্য দূর করার ক্ষেত্রে “অনন্যা” সর্বদা সচেষ্ট। 

 

এখন থেকে ‘ব্যাটার’ লিখবে পাক্ষিক অনন্যা

 

নব্বইয়ের দশক থেকে বাংলাদেশের অন্যতম জনপ্রিয় খেলা ক্রিকেট। আর ক্রিকেটে পুরুষ দলের পাশাপাশি নারী ক্রিকেট দলও এখন সফলতার শিখরে। অর্জনের খাতায় কারোর থেকেই কারোর প্রাপ্তি যেন কম নয়।

 

এখন থেকে ‘ব্যাটার’ লিখবে পাক্ষিক অনন্যা

 

খেলায় বিভিন্ন ভূমিকা পালন কারী খেলোয়াড়দের বিভিন্ন পরিচয়মূলক নাম থাকে যেমন: বোলার, ফিল্ডার বা উইকেট কিপার, যে শব্দগুলো লিঙ্গ নিরপেক্ষ। কিন্তু 'ব্যাটসম্যান' যেখানে ম্যানের পাশাপাশি অনেক উইমেন ব্যাটারও খেলে যাচ্ছে। অথচ পরিচয় প্রদানকারী শব্দটি একজন পুরুষ খেলোয়াড়কেই তুলে ধরে। তাই এই ধারার পরিবর্তন এনে এখন থেকে ' ব্যাটসম্যান' নয় বরং 'ব্যাটার' নামেই সম্বোধন করা হবে। একইভাবে ' ম্যান অব দ্য ম্যাচ' এর পরিবর্তে 'প্লেয়ার অব দ্য ম্যাচ' হলেই যেন একজন খেলোয়াড়কে যোগ্য সম্মান প্রদান করা হয়। হোক তিনি একজন নারী কিংবা পুরুষ। 

 

এখন থেকে ‘ব্যাটার’ লিখবে পাক্ষিক অনন্যা

 

লিঙ্গ বৈষম্য দূর করার লক্ষ্যে দৃষ্টিভঙ্গি পাল্টে নারীকে উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করার উদ্যোগ চলছে সারাবিশ্বে।  কিন্তু 'ব্যাটসম্যান'র মতই আরো অনেক শব্দ রয়েছে  যেগুলো শুধুমাত্র পুরুষকেই বোঝায়। যেমন: 'ফ্রন্টম্যান', 'ব্লুজ বাদার', বা 'ব্রাদারহুড'। এগুলো ব্যান্ড সংগীতে বহুল প্রচলিত শব্দ।  অথচ এখন পুরুষের পাশাপাশি নারীরাও এখন ব্যান্ড সংগীত করছেন। তাই এই শব্দগুলোর ব্যবহারও পরিবর্তনের দাবি রাখে। যে পরিবর্তন লিঙ্গ বৈষম্যহীন সমাজ গড়তে আরো এক ধাপ এগিয়ে যাবে বলে আশা করা যায়।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ