Skip to content

২৩শে মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

তরমুজের গুণাগুণ

গরমের তীব্রতায় সবাই যখন ক্লান্ত তখন তরমুজ দারুণ উপকারী। গরমে ঘামের কারণে আমাদের শরীর থেকে অনেক পানি নিঃসৃত হয়। এসময় তরমুজ খেলে শরীরে পানির চাহিদা অনেকটা পূরণ হয়। কারণ তরমুজে প্রায় ৯০ শতাংশই পানি। রসালো এই ফল স্বাদ ও পুষ্টিতে সেরা। এর রয়েছে নানা গুণ। চলুন তবে জেনে নেই তরমুজে থাকা নানা গুণাগুণ –

 

 

ক্যান্সার প্রতিরোধ করে

তরমুজ ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে। আমেরিকার ন্যাশনাল ক্যানসার ইন্সটিটিউটের মতে, ফ্রি র‌্যাডিকেল শরীরে কয়েক ধরনের ক্যানসার তৈরি করতে পারে। এক্ষেত্রে তরমুজে থাকা ভিটামিন সি এর মতো অ্যান্টি অক্সিডেন্ট ফ্রি র‌্যাডিকেলের সাথে লড়ে ক্যানসার প্রতিরোধ করে।

 

পানির ঘাটতি পূরণ করে

তরমুজে প্রায় ৯০শতাংশ পানি রয়েছে। গরমের সময় যখন অতিরিক্ত ঘাম হয় তখন তরমুজ ভীষণ উপকারী। শরীরে পানির চাহিদা পূরণ করে কোষ্ঠকাঠিন্য দূর করে এবং বাওয়েল মুভমেন্ট ঠিক রাখে। 

 

ওজন কমাতে সাহায্য করে 
তরমুজ শরীরে ওজন কমাতে সাহায্য করে। এর পাশাপাশি হৃদরোগের ও ঝুঁকি কমায়। তাই তরমুজ খেলে হৃদরোগে আক্রান্ত হওয়ার শঙ্কা কমে। 

 

ত্বকের জন্য উপকারী
তরমুজে থাকা  ভিটামিন সি শরীরে কোলাজিন তৈরিতে সহায়তা করে। আর এই কোলাজিন দেহকোষ তৈরি ও রোগ প্রতিরোধে ভূমিকা রাখে। ভিটামিন সি ক্ষতও সারায়। তাই তরমুজ খাওয়ার ফলে ত্বকের রোগ ভালো হয় এবং ত্বক সুন্দর থাকে।

 

অ্যাজমা প্রতিরোধ করে
তরমুজ অ্যাজমা প্রতিরোধে সাহায্য করে। বিশেষজ্ঞদের মতে, শরীরের ফ্রি র‌্যাডিকেল অ্যাজমার জন্য দায়ী। ভিটামিন সি সহ কিছু অ্যান্টি-অক্সিডেন্ট অ্যাজমা রোধে ভূমিকা রাখতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। এক্ষেত্রে তরমুজে থাকা ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট উপকারী। তাই অ্যাজমা প্রতিরোধে তরমুজ খেলে উপকার পাওয়া যায়।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ