Skip to content

২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

চোখের ফোলা ভাব কমাতে ঘরোয়া টোটকা

কথায় আছে, ' আগে দর্শনদারি, পরে গুণ বিচারী।' কারো সাথে সামনাসামনি আলাপে চোখের দিকেই বেশি লক্ষ্য করা হয়। আর চোখ তো কথা বলে। শারীরিক ক্লান্তি, অবসাদ, মন ভালো কিংবা খারাপ বা কোন অসুস্থতা সবার আগে চোখেই ফুটে। বা ঠিকমত ঘুমাতে পারেননি।এসব কারণে অনেক সময়  চোখ ফুলে যায়। ভাবুন তো এমন ফোলা ফোলা চোখ নিয়ে আপনি কোন প্রোগ্রাম এটেন্ড করলে,  মেকাপ করলেন। তখন বিষয়টি কত অস্বাভাবিক দেখতে লাগে। তাই চোখের এমন ফোলা ভাব থেকে মুক্তি পেতে ব্যবহার করতে পারেন কিছু ঘরোয়া টোটকা।

 

আলু :  দুটি আলুর টুকরো ফ্রিজে রেখে ১০ থেকে ১৫ মিনিটের জন্য আপনার চোখের ওপর রাখুন। এটি চোখকে আরাম দেবে এবং অতিরিক্ত পানি ধারণ কমাতে সাহায্য করবে। 

 

শসা : আলুর মতো আপনি শসাও ব্যবহার করতে পারেন। ফ্রিজে কয়েক টুকরো শসা কিছুক্ষণ রেখে তারপর চোখের ওপর দিন। এমন করে ১৫ মিনিট রাখুন। এতে করে চোখের ফোলা ভাব কমতে উপযোগী হবে।

 

অ্যালোভেরা জেল : অ্যালোভেরা জেলে প্রদাহ বিরোধী উপাদান  থাকায় চোখের ফোলা ভাব কমাতে সাহায্য করে।  ফ্রিজে কিছুক্ষণ রেখে ঠাণ্ডা করে তারপর এটি চোখে লাগান। 

 

পানি : পানির কোন বিকল্প নেই। সারা দিন পর্যাপ্ত পরিমাণ পানি খান। সেই সঙ্গে ঠাণ্ডা পানিতে দিনে কয়েকবার মুখ ধুয়ে ফেলতে পারেন, যা চোখের ফোলা ভাব কমাতে পারে।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ