Skip to content

২০শে ফেব্রুয়ারী, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

একটি টুইটের মূল্য ২৪ কোটি! 

আমাদের দিনের বেশিরভাগ সময় কাটে সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘুরপাক খেয়ে। ফেসবুক, ইনস্টাগ্রাম, টুইটার আমাদের প্রাত্যহিক জীবনের সবথেকে আপন সঙ্গী।  নিত্যনতুন পোস্ট, কমেন্ট, শেয়ার আরো কত কি।  আজ কথা বলবো জনপ্রিয় যোগাযোগ মাধ্যম টুইটার নিয়ে। কত শত টুইট, রিটুইট চলতেই থাকে দিনভর। কিন্তু একটি টুইটের দাম হতে পারে ২৪ কোটি টাকা৷ অবিশ্বাস্য মনে হলেও তাই সত্যি।

 

স্বভাবতই মনে প্রশ্ন আসবে কি এমন টুইট যার মূল্য ২৪ কোটি টাকা। তেমন বিশেষ কোন টুইট নয়।  সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারের প্রধান জ্যাক ডরসির করা প্রথম টুইট। সেই টুইটে তিনি লেখেন, 'just setting up my twttr' অর্থাৎ ‘আমার টুইটার মাত্র তৈরি করছি।’ ২০০৬ সালের ২১ মার্চ এই টুইট করেন জ্যাক ডরসি। নিলামে  তার এই টুইটটির দাম উঠেছে আকাশছোঁয়া।

 

বিবিসির প্রতিবেদনে বলা হয়, নিলামে টুইটটি কিনেছেন মালয়েশিয়ার ব্রিজ ওরাকল ফার্মের প্রধান নির্বাহী সিনা এসটাভি। এক টুইট বিক্রি হল ২৯ লাখ মার্কিন ডলারে। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ২৪ কোটি ৫৮ লাখ ৩৫ হাজার টাকা! জ্যাক ডরসি মূলত দাতব্য কাজে অর্থ জোগাতে তাঁর প্রথম টুইটটি নিলামে তোলেন। জ্যাক ডরসি বলেন, তিনি টুইট বিক্রির অর্থ দাতব্য প্রতিষ্ঠানে দান করবেন। 

ভ্যালুয়েবলস নামের যুক্তরাষ্ট্রভিত্তিক একটি অনলাইন নিলাম প্ল্যাটফর্মে টুইটটি বিক্রি করা হয়। নিয়ম অনুযায়ী, বিক্রি করে প্রাপ্ত অর্থের ৯৫ শতাংশ পাবেন ডরসি এবং বাকি ৫ শতাংশ পাবে নিলাম কোম্পানি। তবে বিক্রির পরও ওই টুইটার প্ল্যাটফর্মে সবার জন্য টুইটটি থাকবে। টুইটটি নিলামে তোলার কয়েক মিনিটের মধ্যেই এর দাম ৮৮ হাজার মার্কিন ডলার ছাড়িয়ে যায়। 

বিবিসি বলেছে, গত সোমবার এসটাভির কাছে টুইটটি ‘নন-ফানজিবল টোকেন’ (এনএফটি) হিসেবে বিক্রি করা হয়। এসটাভি টুইটটির ক্রেতা হিসেবে একটি অনন্য ডিজিটাল সনদ পাবেন। সনদে জ্যাক ডরসির ডিজিটাল সই থাকবে। সঙ্গে থাকবে মূল টুইটের মেটা ডেটা। মেটা ডেটায় অন্তর্ভুক্ত থাকবে টুইটটি পোস্ট করার সময়, টুইটের কনটেন্ট ইত্যাদি। 

এসটাভি টুইটটি ক্রয়ের পর বলেন, ‘আমি মনে করি, মোনালিসার মতোই বহু বছর পর মানুষ এই টুইটের আসল মূল্য বুঝতে পারবে।’

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ