Skip to content

৬ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | সোমবার | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সকল বাধা পেরিয়ে বিশ্ব জয় করতে চান স্মৃতি

মোস্তারি মোরশেদ স্মৃতি। বাংলাদেশ অনলাইন এন্টারপ্রেনারস এসোসিয়েশন এর প্রতিষ্ঠাতা ও সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। এই উদ্যোগী নারীর সাথে সম্প্রতি কথা হয়েছে পাক্ষিক ম্যাগাজিন অনন্যা টিমের, তার সংগ্রাম থেকে বাংলাদেশ জয়ের গল্প আর আজকের নারীদিবস উঠে এসেছে আলোচনায়। লিখেছেন বেনজির আবরার।
 
 
অনন্যা ম্যাগাজিন – আপনার সম্পর্কে বলুন।
 
মোস্তারি মোরশেদ স্মৃতি : প্রথমত আমি একজন মানুষ,আমি মানুষের পাশে থাকতে পছন্দ করি।বিশেষ করে,  যেসব মানুষ অসহায়, যাদের পাশে কারো না কারো দাঁড়ানো উচিত আমি তাদের জন‍্য কিছু করতে চাই,আর সেই জন‍্য ব‍্যবসার পাশাপাশি  বেসরকারী কারাপরিদর্শক এবং এবং একজন রাজনীতিবিদ হয়ে যাদের  একান্ত সাহায্য দরকার তাদের পাশে থেকে যতটুকু পারি সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার চেষ্টা করি।
 
আর সবচাইতে বড় একটি কাজ হচ্ছে আমাদের যে বাংলাদেশ অনলাইন এন্টারপ্রাইনারস এসোসিয়েশন আছে এই  এসোসিয়েশনের মাধ্যমে সর্বস্তরের  মানুষের মধ্যে অনলাইন ভিত্তিক যে সেবা সেটা ছড়িয়ে দিতে চাই।এখনো একটা শ্রেণী আছে যে শ্রেণী এখনো অনলাইন ভিত্তিক ব‍্যপারটাকে ভয় পায়,আমি সেই ভয় কাটিয়ে উঠব ইনশাআল্লাহ।আপনারা সবাই আমার জন্য দোয়া করবেন আমি যেন আমার এই ছোট ছোট ইচ্ছাগুলো, কাজগুলো পূরন করতে পারি।
 
অনন্যা ম্যাগাজিন –  আপনার ক্যারিয়ার সম্পর্কে আমাদের পাঠকদের জানান।
 
মোস্তারি মোরশেদ স্মৃতি :–  আমি ২০১৫ থেকে সি এন্ড এফ এর ব‍্যবসা শুরু করি, আমি  বিএসএফ বিল্ডার্স এর পরিচালক, চট্টগ্রাম বেসরকারী কারাপরিদর্শক, এফবিসিসিআই এর সদস্য হিসেবে আছি, পরিচালক হিসেবে আছি চট্টগ্রাম উইম্যান চেম্বার অব কমাস্ এন্ড ইন্ডাস্ট্রিরএবং ফাউন্ডার প্রেসিডেন্ট বাংলাদেশ  অনলাইন এন্টারপ্রাইনারস এসোসিয়েসন।
 
 
অনন্যা ম্যাগাজিন :- বাংলাদেশ অনলাইন এন্টারপ্রেনার এসোসিয়েশনের ফাউন্ডার আপনি, আপনার সংগঠনের মূল লক্ষ্য কি? 
 
 
মোস্তারি মোরশেদ স্মৃতি –  আমার সবচাইতে বড় লক্ষ্য হলো ইকো সিস্টেমের উন্নয়ন করা।অনলাইনে ব্যবসা করতে নেমে অনেক উদ্যোক্তাই নিজেদের এবং টিমের দক্ষতা বাড়ানোর প্রচেষ্টা করতে থাকে,  তাদের এই প্রচেষ্টা আরও সহজ এবং কার্যকর করতে থাকছে আমাদের বিভিন্ন রকম ট্রেইনিং, সেশন, মতবিনিময় সভা এবং ইভেন্টস। এর লক্ষ্য থাকবে যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়নে সহায়ক হওয়া। BOEA, প্রয়োজনীয় দক্ষতা বৃদ্ধিতে দক্ষ এবং অভিজ্ঞ প্রশিক্ষক দ্বারা নিয়মিতভাবে বিভিন্ন গুরুত্বপূর্ণ ট্রেইনিং এবং সেমিনার আয়োজনের মাধ্যমে উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়ন এর চেষ্টা অব্যহত রাখবে।  
 
২য় দিকটা হলো, প্রচার এবং প্রসার। প্রচারেই প্রসার, তবে সকল প্রচারই ফলপ্রস্যু নয়। উদ্যোক্তাদের ফলপ্রস্যু প্রচারে সাহায্য করার মাধ্যমে তাদের প্রসার কার্যে সহয়তা করবে BOEA। অনলাইনে নিজের একটি ব্র্যান্ড তৈরি করা থেকে শুরু করে কিভাবে নিজের পণ্যের এবং ব্যবসায়ের একটি পরিচয় সবার সামনে তুলে ধরা যায় সে সম্পর্কে সকল সহায়তা প্রদানে আমরা দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ।  
 
আরেকটা বিষয় আর্থিক সহায়তা,  একজন উদ্যোক্তার অনেক ধরণের আর্থিক সহায়তার প্রয়োজন হয়। কখনো ব্যাংক লোন দিতে চায় না, কখনো পলিসীগত কারণে নানান জটিলতা সহ নানান অসুবিধায় পরতে হয়। আমাদের লক্ষ্য থাকবে যথাযথ কর্তৃপক্ষের সাথে যোগাযোগ স্থাপনের মাধ্যমে উদ্যোক্তাদের আর্থিক প্রতিবন্ধকতাগুলো নিরসন করা।  
 
খুব দরকারী বিষয় অভিজ্ঞ মেন্টরিং, Bangladesh Online Entrepreneur Association বিভিন্ন ক্ষেত্রের অভিজ্ঞ ব্যক্তিদের মাধ্যমে সদেস্যদের জন্য রাখবে কার্যকর মেন্টরিং পাওয়ার সুযোগ। অনলাইনে ব্যবসা পরিচালনার বিভিন্ন ক্ষেত্রে প্রয়োজনীয় সকল বিষয়ের জন্য অভিজ্ঞ মেন্টর দ্বারা মেন্টরিং কার্যক্রম পরিচালনা করবে। 
 
আর সার্বিক সহায়তা তো থাকবেই সদস্যদের জন্য। কিছু যাত্রা শুরু করার চাইতে চালিয়ে যাওয়া কঠিন। উদ্যোক্তা হওয়া এমন একটি যাত্রা। যা শুরু করাও যেমন কঠিন এবং তা বজায় রাখাও কঠিন। তাই আমাদের দিক থেকে অনলাইন উদ্যোক্তাদের পথ চলা যাতে সুগম হয়, সেজন্যে কাজ করে যাওয়া আমাদের প্রতিজ্ঞার একটি অংশ।
 
অনন্যা ম্যাগাজিন :- আজ বিশ্ব নারী দিবস। যদি উদ্যোক্তা নারীদের জন্য কিছু পরামর্শ দিতেন।
 
মোস্তারি মোরশেদ স্মৃতি –  সারা বিশ্বব‍্যাপী নারীরা একটি প্রধান উপলক্ষ্য হিসেবে এই দিবসটি উদযাপন করে থাকেন। বিশ্বব্যাপী বিভিন্ন অঞ্চলে নারীদের প্রতি শ্রদ্ধা, তাঁদের কাজের প্রশংসা এবং ভালোবাসা প্রকাশ করে আন্তর্জাতিক নারী দিবসকে মহিলাদের অর্থনৈতিক, রাজনৈতিক ও সামাজিক সাফল্য অর্জনের উৎসব হিসেবেই পালন করা হয়।
আমি বলব যেই উপলক্ষ্যেই এই দিনটা হোকনা আমরা শুনব সেইসব নারীদের কথা যাঁরা চিরাচরিত ছক ভেঙে নিজেদের কাহিনিকেই উদাহরণ হিসেবে সামনে রেখেছেন। যাঁরা আমার-আপনার আশে পাশেই রয়েছেন। শুধু চিনে নিতে শিখতে হয়। আজ তাঁদের কথা জানবেন এবং শুনবেন। এই একটা দিনই কি বরাদ্দ মহিলাদের জন্য? তাঁদের জয়গানের জন্য? মোটেই নয়। এই দিনটা উদযাপনের। একে অপরের পাশে থাকার। অন্যের থেকে শেখার। আর বাকি সারা বছর থাকল কাজ করার জন্য, লড়াই করার জন্য। এমনই কয়েক জনের কথা জানা দরকার,শুনা দরকার , যাঁদের রাস্তাটা সহজ ছিল না। কিন্তু প্রথা আর সামাজিক নিয়মের তোয়াক্কা না করে যাঁরা এগিয়ে গিয়েছেন। তাঁদের গল্পকে উদাহরণ করে আরও কয়েকজন যদি এগিয়ে চলার সাহস পান, ক্ষতি কী তাতে?
 
সব চাইতে বড় কথা আমি একজন নারী,আমাকে ছাড়া সংসার চলেনা,আমি একজন মা আমার অনেক সম্মান এবং আমাদের এই সম্মানের কথা চিন্তা করে পথ চলতে হবে।এবং পুরো বিশ্বকে জয় করতে হবে।
 
অনন্যা ম্যাগাজিন :-  আপনাদের ভবিষৎ পরিকল্পনা সম্পর্কে বলুন।
 
মোস্তারি মোরশেদ স্মৃতি –  আমাদের বাংলাদেশ অনলাইন এন্টারপ্রাইনাস এসোসিয়েশনটি এমনভাবে সাজানো হয়েছে যেখানে পুরো বিশ্বে যত বাঙ্গালী আছেন সবাইকে যুক্ত করে পুরো বিশ্বের সামনে অনলাইনের মাধ্যমে বাংলাদেশকে তুলে ধরতে চাই।আমাদের বাংলাদেশকে আরো উন্নত দেশের কাতারে নিতে চাই।
 
একে অপরকে সহযোগিতা করার মাধ্যমে আমরা এগিয়ে যাবো, দেশ এগিয়ে যাবে ।আমাদের রয়েছে লক্ষ্য এবং সুদূরপ্রসারী কর্মপরিকল্পনা।আমাদের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বর্তমান বিশ্বের সাথে তাল মিলিয়ে এগিয়ে যাওয়ার জন্যে উদ্যোক্তা তৈরির প্রতি বিশেষভাবে দৃষ্টি দিতে বলেছেন। সরকারের এই দূরদৃষ্টিতার সাথে একাত্মতা জানিয়ে দক্ষ উদ্যোক্তা তৈরির লক্ষ্যই আমাদের বাংলাদেশ অনলাইন এন্টারপ্রেনারস এসোসিয়েশন।
ডাউনলোড করুন অনন্যা অ্যাপ