Skip to content

৫ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টেবিল টেনিসের মুকুটহীন সম্রাজ্ঞী জোবেরা লিনু 

জোবেরা লিনু দেশের টেবিল টেনিসের একজন মুকুটহীন সম্রাজ্ঞী। যিনি প্রায় দীর্ঘ দুই যুগ ধরে রাজত্ব করেছেন বাংলাদেশের নারী টেবিল টেনিসে। দেশের ক্রীড়াঙ্গনের এক উজ্জ্বল নক্ষত্রের নাম জোবেরা লিনু। নারী টেবিল টেনিসে হয়েছেন  ১৬ বার জাতীয় চ্যাম্পিয়ন। যার ফলে তিনি সক্ষম হন গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখাতে। 

 

১৯৭৭ থেকে ২০০১ এর মধ্যে হয়েছেন ১৬ বার জাতীয় চ্যাম্পিয়ন। এছাড়াও বাংলাদেশ গেমস এর অধীনে টেবিল টেনিস প্রতিযোগিতায় ১৯৮৮, ১৯৯২ এবং ১৯৯৬ সালে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন। টেবিল টেনিস ব্যতীত জাতীয় সাইক্লিং এ ১৯৭৮,১৯৭৯ ও ১৯৮০ টানা তিন তিন বার চ্যাম্পিয়ন হওয়ার মুনশিয়ানা দেখান এই নারী ক্রীড়াবিদ। 

 

দেশের ক্রীড়াঙ্গনের একটি আলোকিত মুখ ছিলেন তিনি। শুধু জাতীয় পর্যায়ে নয় আন্তর্জাতিক অনেক প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন তিনি। যুক্তরাজ্য, সুইজারল্যান্ড, ইতালি, স্পেন, পর্তুগাল,নেদারল্যান্ড,ভারত,সিঙ্গাপুর সহ আরো বিভিন্ন দেশে আন্তর্জাতিক টেবিল টেনিস প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন তিনি। যার মধ্যে ১৯৮০ সালে ভারতের কলকাতায় অনুষ্ঠিত এশিয়ান টেবিল টেনিসে পঞ্চম স্থান অর্জন করেন। ১৯৮২ সালে হায়দ্রাবাদে অনুষ্ঠিত পেন্টানগুলার টেবিল টেনিস চ্যাম্পিয়নশিপে দ্বৈত ও দলগত রানার্স আপ হওয়ার গৌরব অর্জন করেন। এছাড়াও ১৯৯৭ সালে বাংলাদেশের স্বাধীনতার রজতজয়ন্তী উপলক্ষে বাংলাদেশ টোবাকো কোম্পানি আন্তর্জাতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। 

 

আর এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়ে বাংলাদেশকে আন্তর্জাতিক সাফল্য এনে দেন তিনি।   আর জাতীয় নারী টেবিল টেনিসে রেকর্ড ১৬ বার চ্যাম্পিয়ন হয়ে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লিখিয়ে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেন এই সফল নারী ক্রীড়াবিদ। ২০০২ সালের মে মাসে গিনেস বুক ওয়ার্ল্ডের স্বীকৃতি পান। জোবেরা লিনু প্রথম বাংলাদেশী ক্রীড়াবিদ হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম লিখান। এছাড়াও তিনি পেয়েছেন স্পোর্টস রাইটার্স এসোসিয়েশন পুরস্কার, বাংলাদেশ স্পোর্টস জার্নালিস্ট পুরস্কার, বাংলাদেশ ন্যাশনাল স্পোর্টস কাউন্সিল পুরস্কার, 'অনন্যা' শীর্ষ দশ সহ আরো অনেক পুরস্কার। খেলাধুলার পাশাপাশি সামাজিক কর্মকাণ্ডে বিশেষ অবদানের জন্য ২০০৪ সালে ইউনিসেফের শুভেচ্ছাদূত নির্বাচিত হন। 

 

জোবেরা লিনুর জন্ম ১৯৬৫ সালের ৯ জুন চট্টগ্রামে। বাবা সরকারি চাকুরীজীবী হওয়ায় বিভিন্ন সময় বিভিন্ন জায়গায় থাকতে হয়েছে তাকে। তার ছোটবেলা কাটে সিলেটে। মূলত খেলতে খেলতে খেলোয়াড় হয়ে যাওয়া। বড় বোনের খেলায় অনুপ্রাণিত হয়ে এবং বাবার অনুপ্রেরণায় খেলা শুরু করেন। ১৯৭৭ সালে মাত্র ১২ বছর বয়সে জাতীয় টেবিল টেনিস প্রতিযোগিতায় অংশগ্রহণ করে বনে যান চ্যাম্পিয়ন। এরপর আর পেছন ফিরে দেখতে হয়নি। সেই ১৯৭৭ থেকে ২০০১ পর্যন্ত রাজত্ব করেছেন টেবিল টেনিসে। খেলা থেকে অবসর নিলেও তার করা কীর্তি এখনো দেশের ক্রীড়াঙ্গনে চিরসবুজ। যা অনুপ্রেরণা যোগায় বহু উদীয়মান খেলোয়াড়দের।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ