Skip to content

৮ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রুটিন জীবনযাপনে অভ্যস্ত করুন সন্তানকে!

করোনার সময়ে দেশ অনেকটাই স্বাভাবিক হয়ে উঠলেও অচল হয়ে আছে শিক্ষা-প্রতিষ্ঠান। শিক্ষার্থীরা ঘরে বসে অনলাইন স্কুল এবং পরীক্ষা দিয়ে বছর পার করে দিয়েছে। নতুন বছর আসতে শুরু করেছে এবং এই সময়ে সকলের মনেই তাদের সন্তানদের শিক্ষা নিয়ে শঙ্কা জেগেছে। নতুন বছরে অনেক বাবা-মা'ই ভাবছেন তাদের সন্তানকে ভর্তি করতে হবে। কিন্তু কোথায় ভর্তি করা যায়? আর ভর্তি করালেই বা লাভ কি?

 

মূলত যারা স্কুলে শিক্ষা গ্রহণ করছে, তাদের নিয়ে এত বেশি চিন্তার কিছু নেই। কিন্তু যাদের নতুন করে ভর্তি করানো হবে, তাদের নিয়ে ভাবনার অবকাশ আছে। প্রথমত, করোনাকালে স্কুলে ভর্তি করানো হচ্ছে শুধুমাত্র তার সার্টিফিকেট আর একাডেমিক ক্যালেন্ডারটি টিকিয়ে রাখার জন্যে। আবার কিছু কিছু শিশুকে প্রয়োজন পড়ালেখার সাথে হাতেখড়ি করিয়ে দেয়ার জন্যে। কিন্তু মুশকিল হলো শিক্ষা-প্রতিষ্ঠান বন্ধ – এ সময় তা কিভাবে সম্ভব?

 

অবশ্য এর জন্যে এত ভয় পাওয়ার কিছু নেই। বাচ্চাদের শুরুর দিকে নিয়মানুবর্তী করার জন্যেই স্কুলে পাঠানো হয়। মূলত শিশু শ্রেণীর পাঠ্যক্রম আয়োজন করা হয় আনন্দের জন্য। এই আনন্দের পরিবেশটুকুই মূলত বাচ্চাদের স্কুলে অনেকক্ষণ থাকার জন্যে তৈরি করে। কিন্তু এখন শিক্ষাপ্রতিষ্ঠান একেবারে বন্ধ। তাই বাবা-মা’য়েরা স্বভাবতই শঙ্কিত। কিভাবে বাচ্চাদের স্কুলের স্বাদ দেয়া যায়। আর শিক্ষা-প্রতিষ্ঠান চালু না হলে এখন স্কুলে ভর্তি করিয়েও তেমন লাভ নেই। 

 

যাই হোক, এই সমস্যা থেকে বের হওয়ার উপায় আছে। মূলত সবকিছু স্বাভাবিক হওয়ার আগে একাডেমিক নিয়ে এত ভাবার কিছু নেই। আপনাকেই স্বাভাবিক থেকে আপনার শিশুর চারপাশে স্কুলের মতো পরিবেশ তৈরি করে নিতে হবে। তার জন্যে কিছু পদক্ষেপ এখনই নিতে পারেন।

 

 

 

আপনার শিশুর রুমের সাজসজ্জা

রুটিন জীবনযাপনে অভ্যস্ত করুন সন্তানকে!

 

বাচ্চারা ভীষণ কৌতূহলী। আর বাবা-মাকে সবচেয়ে বেশি চিন্তা করতে হয় বাচ্চাদের অক্ষরজ্ঞানের জন্যে। কিন্তু আপনি যদি দেয়ালে বিভিন্ন অক্ষরের স্টিকার কিংবা পোস্টার লাগিয়ে রাখতে পারেন – তারা খুব সহজেই অক্ষরের সাথে পরিচিত হতে পারে। মূলত বাচ্চার ঘরের দেয়ালের ডেকোরেশন বদলে ছবি, অক্ষর, বানানের পোস্টার লাগিয়ে রাখলে তাদের জিজ্ঞাসু প্রশ্ন আপনাকে অনেকটাই বিরক্ত করতে পারে। সেটা বরং আপনার জন্যেই ভালো। 

 

নিয়মিত হাতের লেখা প্র্যাকটিস

রুটিন জীবনযাপনে অভ্যস্ত করুন সন্তানকে!

 

শিশুদের হাতের লেখা নিয়ে অনেক বাবা-মাকেই চিন্তা করতে হয়। তাই করোনার সময়ে যেহেতু স্কুল বন্ধ, তাই আপনাদের নিয়মিত বাচ্চাদের হাতের লেখা প্র্যাকটিস করাতে হবে। তবে সেটা একটা ধরা-বাঁধা সময় মেনে করানো উচিত। এভাবে তারা শিক্ষা-প্রতিষ্ঠান খুললেও এক জায়গায় বেশিক্ষণ থাকার মতো মানসিকতা গড়ে তুলবে। 

 

স্কুলের সাজসজ্জা এবং নিয়মকানুনের সাথে পরিচিতি

রুটিন জীবনযাপনে অভ্যস্ত করুন সন্তানকে!

 

স্কুলের পরিবেশের সাথে পরিচয় করানোর জন্যে আপনার শিশুর সাথে কথা বলুন। কারণ শিশুরা খুব মনোযোগ দিয়ে কথা শুনতে জানে। তাই তাদের স্কুলের নিয়ম-কানুনের কথা জানান। খুব গুছিয়ে এবং সুন্দরভাবে তাদের স্কুলের সাথে পরিচিত করে রাখুন। তাহলে হুট করে এই বদ্ধ পরিবেশ থেকে স্কুলের পরিবেশের সাথে খাপ খাইয়ে নিতে পারবে তারা। 

 

অনলাইন ক্লাসে অংশগ্রহণ করান

রুটিন জীবনযাপনে অভ্যস্ত করুন সন্তানকে!

 

সময়মতো আপনার শিশুকে অনলাইন ক্লাসের সাথে পরিচিত করিয়ে দিলে অনেকটাই সহজ হয়ে ওঠার কথা সব। মূলত স্কুলের  পরিবেশ, নিয়ম এবং অ্যাসাইনমেন্ট পেলে তারা আস্তে আস্তে নিজেদের গুছিয়ে নিতে পারবে। যারা নতুন স্কুলে ভর্তি হবে, তারাও ঘরে বসেই  স্কুলের পরিবেশের সাথে পরিচিত হয়ে উঠতে পারবে। 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ