Skip to content

৩রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যোগেই রোগের প্রতিকার

দীর্ঘদিন লকডাউনে গৃহবন্দি জীবন কেটেছে। বাসায় থেকে অফিস, অনলাইন শিক্ষা ব্যবস্থা চালু হয়েছে। অনেকের আবার চাকরি চলে গেছে। অনেকে বেতন কমেছে। আর করোনার ভয় তো আছেই। সবমিলিয়ে নানারকম টেনশন, প্রেসারের মধ্যে দিয়ে প্রায় সবারই দিন কাটছে। আবার বাসায় থেকেও শখে অনেকে ইচ্ছামত রান্নাবান্না করেছেন, খেয়েছেন। 

 

খাওয়া দাওয়া, টেনশন থেকে বাড়ছে রক্তচাপ, শারীরিক মানসিক অবসাদে মত সমস্যা। আর এসব থেকে সুস্থ থাকার জন্য বিশেষজ্ঞদের পরামর্শ যোগ ব্যায়ামের। প্রাচীন কাল থেকেই সুস্থ থাকার জন্য যোগ ব্যায়ামের প্রতি জোর দিতেন মুনি-ঋষিরা। যোগব্যায়ামে শরীরে সাথে সাথে সুস্থ থাকে মনও, রোগজ্বালা থেকে মুক্তি মিলবে, এমনকি কাজে মনোযোগও দিতে পারবেন ভালোভাবে। চলুন তবে জেনে নি নিয়মিত যোগ ব্যায়ামের ফলে কি কি উপকার পাওয়া যায়।

 

 

হজম ক্ষমতা বৃদ্ধি করে

অনেকের হজমে সমস্যা থাকে। খাওয়া দাওয়ায় একটু এদিক সেদিক হলেই পেটে গ্যাস জমে, সাথে পেটে নানা সমস্যা উৎপাত শুরু করে। নিয়মিত যোগ ব্যায়ামের ফলে মেটাবলিজম বাড়ে। যা ওষুধের থেকেও হজমে ভালো কাজ করে। পশ্চিমত্তাসন, বজ্রাসন, মালাসন হজম ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। 

 

অতিরিক্ত ক্লান্তি দূর করতে

দীর্ঘদিন বাড়িতে থেকে সকলের মধ্যেই একটা একঘেয়েমি ক্লান্তি চলে এসেছে। পর্যাপ্ত রেস্টে থাকার পরও মনে হচ্ছে প্রাণবন্ত লাগছে না। এমন পরিস্থিতিতে শরীরে এনার্জি আনতে বা শরীরের ক্লান্তিভাব দূর করতে যোগ ব্যায়ামের তুলনা হয় না। এক্ষেত্রে সূর্যকে নমস্কার করার মত ব্যায়ামের জুড়ি নেই। 

 

আত্মশুদ্ধি করতে

বিশেষজ্ঞদের মতে, যোগ ব্যায়ামই শরীরকে ভেতর থেকে সুস্থ রাখতে পারে। সেই সাথে শরীরের নানান সমস্যাও দূর করে। মাথাব্যথা, বেক পেইন, পেশির দুর্বলতা, হাড়ের ঘনত্ব কমে যাওয়া, রক্তচাপের সমস্যা ও ডায়াবেটিসের মত রোগ প্রতিকারে মহৌষধের মত কাজ করে এই যোগ ব্যায়াম। প্রতিদিন সকালের রুটিনে যোগ ব্যায়াম রাখতে পারলে শরীরকে যেমন ভেতর থেকে শুদ্ধ করে তোলে মনকে রাখে প্রফুল্ল। 

 

ঘুমের ওষুধ হিসেবে 

ঘুমের জন্য সবথেকে বেশি প্রয়োজন শরীর সুস্থ থাকা। শরীর সুস্থ থাকলে সব কাজ ভালো ভাবে করা যায়। আর সারাদিনের সমস্ত কাজ ভালোভাবে হলে মাথায় কোনো টেনশন থাকে না। প্রশান্তিতে ঘুমানো যায়। আর স্নায়ুকে বসে রাখতেও ঘুমের প্রয়োজনীয়তা ব্যাপক। তাই শরীরকে সুস্থ রাখতে নিয়মিত যোগ ব্যায়াম করতে হবে। তবেই শান্তিতে ঘুমাতে পারবেন। 

 

মন ভালো রাখতে

প্রতিদিনের যোগাভ্যাস শরীরকে ভেতর থেকে এনার্জি দেয়। কর্মক্ষমতা বাড়ায়। যাদের শ্বাসকষ্টের মত সমস্যা আছে তাদের জন্য এই যোগ ব্যায়াম খুবই কার্যকরী। এছাড়াও যোগ ব্যায়াম অতিরিক্ত উত্তেজনা কমায়, রাগ ও ক্রোধ কে নিয়ন্ত্রণ করে, ভেতর থেকেই একটা গুড ফিল নিয়ে আসে এবং মনকে শান্ত রাখে। এতে মন সবসময় ভালো থাকে। 

 

শরীরের ফিটনেস ধরে রাখতে

অবসর বা শুয়ে বসে দিন কাটাতে কাটাতে অথবা বসে বসে রোজ অফিস করতে গিয়ে অনেকের মেদ ভুঁড়ি বেড়ে যাচ্ছে। সেই সাথে ওজনও বাড়ছে পাল্লা দিয়ে। আর অতিরিক্ত ওজন নানান শারীরিক জটিলতা সৃষ্টি করে। এর থেকে মুক্তি পেতে রোজ এক ঘণ্টা সময় বের করে যোগ ব্যায়াম করুন। যোগাভ্যাস গড়ে তুলতে পারলেই শারীরিক জটিলতা ও অনেক রোগের প্রতিকার সম্ভব।
 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ