Skip to content

২রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চার নারী গার্মেন্টস কর্মীর স্নাতক ডিগ্রী অর্জন

পেশায় গার্মেন্টস কর্মী।  কিন্তু তাই বলে স্বপ্ন তাদের চার দেয়ালে বন্দী নয়। তারাও পারে ডানা মেলে উড়তে,  স্বপ্ন দেখতে। তাই প্রমাণ করে দিলেন সাথি হালদার, সাদেকা বেগম, শাহনাজ আরা খানম ও ইয়াসমিন আক্তার উর্মী নামের চার গার্মেন্টস কর্মী।
  

 বর্তমানে পোশাক শিল্পের  মোট ৭০ জন নারী কর্মী সংশ্লিষ্ট কারখানা কর্তৃপক্ষের সহায়তায় চট্টগ্রামের এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন বিশ্ববিদ্যালয়ে বিশেষ প্রোগ্রামের অধীনে স্নাতক পর্যায়ে লেখাপড়া করছেন। আর তাদের মধ্য থেকে এবছর চার জন গার্মেন্টস কর্মী প্রথম স্নাতক ডিগ্রী লাভ করেছেন।  

বিজিএমইএ এবং এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন মিলে বিজয় দিবসের দিন বুধবার (১৬ ডিসেম্বর) একটি ই-গ্রাজুয়েশন অনুষ্ঠান আয়োজন করে। সেখানে প্রধান অতিথি হিসেবে ছিলেন শিক্ষামন্ত্রী দিপু মনি।  

তিনি বলেন, স্নাতক শেষ করা শিক্ষার্থীরা আন্তর্জাতিক পরিমণ্ডলে তাদের যোগাযোগ বাড়াতে পারবে। সম্ভাবনা ও প্রতিভা সব শ্রেণির মানুষের মধ্যেই থাকে তা পোশাক খাতের কর্মীরাও প্রমাণ করলো।   

অনুষ্ঠানে বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক বলেন, সেদিন আর দূরে নয় , যেদিন স্নাতক পাস করা নারী কর্মীরা বিভিন্ন সেক্টরে ম্যানেজমেন্ট পর্যায়ে কাজ করবেন। আর সেই জীবনকে অনন্য উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য শ্রমিক ভাইবোনদের উচ্চতর শিক্ষার সুযোগ করে দিচ্ছি। 

অনুষ্ঠানে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন এর উপাচার্য- চেরি ব্লেয়ার শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, এমন একটি চ্যালেঞ্জিং বছরে বিশ্বকে যখন  করোনা মহামারি, অর্থনৈতিক বিপর্যয়ের মধ্য দিয়ে যেতে হচ্ছে। এমন একটা সময়ে যারা আজ স্নাতক পর্যায়ের লেখাপড়া শেষ করলে, তাদের মনে অবশ্যই আত্মবিশ্বাস জন্মাবে যে আমরাও পারি। যেকোনো বাধা, চ্যালেঞ্জ অতিক্রম করা সম্ভব।

নানা প্রতিবন্ধকতা পাড় করে উচ্চ শিক্ষা অর্জন করার পথটা সহজ ছিলোনা এই নারীদের জন্য।  বিভিন্ন চড়াই-উতরাই পার করে তারা পেয়েছে কাঙ্ক্ষিত সফলতা। তাদের সেই লড়াই এর গল্পও তারা  তুলে ধরেন অনুষ্ঠানে।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ