Skip to content

৫ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পদ্মায় হারিয়ে যাওয়া সাদিয়া জন্য প্রদর্শনী!

চলতি বছরের ২৫ সেপ্টেম্বর ১৫ জন যাত্রী  নিয়ে রাজশাহীর পবা উপজেলায় পদ্মা নদীতে ডুবে যায় একটি নৌকা। সেই ১৫ জন যাত্রীর মধ্যে একজন ছিলেন সাদিয়া ইসলাম। পড়াশোনা করতেন আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের গণমাধ্যম ও গণযোগাযোগ বিভাগ। 

তৃতীয় বর্ষে অধ্যয়নরত সাদিয়া বরাবরই ছিলেন হাসিখুশি। বিশ্ববিদ্যালয়ের যেকোনো সাংস্কৃতিক অনুষ্ঠানে পরিকল্পনা থেকে বাস্তবায়ন সবকিছুতেই দেখা মিলতো তার,  এমনকি নিজেও অংশগ্রহণ করতে সব অনুষ্ঠানে।  তেমনি এবারও কথা ছিলো তার বিভাগের আলোকচিত্র প্রদর্শনীতে অংশ নিবেন তিনি। তাঁর শিক্ষকের সঙ্গে আলোকচিত্র প্রদর্শনীতে ছবি ও নাচের ভিডিও পাঠানোর কথাও বলেছিলেন। একটি ভিডিও পাঠিয়েছিলেন, কিন্তু সেটা ঠিক মনের মতো হয়নি। তাই সাদিয়া বলেছিলেন, আরেকটু গুছিয়ে আবার পাঠাবেন ভিডিও । 

কিন্তু তা আর হয়ে উঠলো না।  নৌকাডুবির ঘটনায় পদ্মার অথৈ জলে প্রাণ হারায় সাদিয়া। ৮ দিন পর উদ্ধার করা হয় তার মৃতদেহ। তার মৃত্যুতে শোক ছড়িয়ে পড়েছে তার সহপাঠী—আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের গণমাধ্যম ও গণযোগাযোগ বিভাগের শিক্ষার্থীদের মধ্যেও। 
আর বিভাগের আলোকচিত্র প্রদর্শনীতে অংশ নেয়া হয় নি সাদিয়ার । কিন্তু পুরো অনুষ্ঠানটিই  উৎসর্গ করা হয়েছে তাকে।

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের গণমাধ্যম ও গণযোগাযোগ বিভাগের আলোকচিত্র প্রদর্শনীটি অনুষ্ঠিত হয়েছে অনলাইনে। ‘ইনার আই’ নামের এই আয়োজনে অংশ নিয়েছেন সাদিয়ার বন্ধুরা। প্রদর্শিত হয়েছে সাদিয়ার পাঠানো নাচের ভিডিও, আর তার তোলা ছবি। সাদিয়া ইসলামকে উৎসর্গ করা হয়েছে পুরো আয়োজন।

‘ইনার আই’ প্রদর্শিত হয়েছে ডিসেম্বরের প্রথম ১০ দিন। ইউটিউব-ফেসবুকসহ অন্যান্য মাধ্যমে সবারই এই প্রদর্শনী দেখার সুযোগ ছিল। ১৮ মিনিটের ভিডিওর শুরুতে ‘নকশিকাঁথার রাজার কন্যা, কোথায় তোমার বাড়ি? যেথায় ছাদে রোদের আসমান, মেঘের ভাড়া গাড়ি…’ গানের সঙ্গে নাচতে দেখা যায় সাদিয়াকে। এরপর একে একে আসে শিক্ষার্থীদের তোলা চমৎকার সব ছবি। আর সবশেষ বিভাগের শিক্ষার্থী সংগীতশিল্পী মিনার রহমানের গান। 

আজ সাদিয়ার জন্মদিন। বেচে থাকলে ২০ বছর পূর্ন হতো তার।  ২০০০ সালের ১৩ ডিসেম্বর  জন্ম সাদিয়ার।  কিন্তু ২০ এর গণ্ডিটাও পেরোনো হলোনা তার।  বন্ধু বান্ধব আত্মীয় স্বজন সবার থেকে জন্মদিনের শুভেচ্ছা পাওয়া হলোনা।  তবুও হয়তোবা ওপারে ভালো থাকবে সাদিয়া, এ প্রার্থনা সবার।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ