Skip to content

৩রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভিন্ন স্বাদে নওয়াবি সেমাই

সেমাই একটি অতি পরিচিত মিষ্টান্ন জাতীয় খাবার। ঈদুল ফিতর উৎসবে সেমাই যেন একটি অবিচ্ছেদ্য অংশ। এছাড়াও আমরা অনেকেই ঘরে আসা অতিথিকে সেমাই দিয়ে আপ্যায়ন করি। সেমাই অনেকেরই প্রিয় খাদ্য তালিকার শীর্ষে থাকে। সেমাই তো অনেক খেয়েছেন। কিন্তু নওয়াবি আপনার সেমাই কি খেয়েছেন? নওয়াবি সেমাই যা আপনার স্বাদে এনে দিবে নতুনত্ব। তাই চলুন দেখে নেই নওয়াবি সেমাই তৈরির উপকরণগুলো।

 

উপকরণ 

 

সেমাই – ৪০০ গ্রাম

ঘি – ২/৩ টেবিল চামচ

গুঁড়ো দুধ – ৪/৫ টেবিল চামচ

চিনি – স্বাদমতো

জর্দ্দার রং – হাফ টেবিল চামচ

 

 

ক্রিমের জন্য

 দুধ – ১ লিটার

কনডেন্স মিল্ক – ১ কাপ

গুঁড়ো দুধ – হাফ কাপ

ডানো/নেসলে ক্রিম – হাফ কাপ

কর্ন ফ্লাওয়ার – ৪ টেবিল চামচ

 

 

প্রস্তুত প্রণালী 

 

প্রথমে চুলায় একটি হাঁড়িতে ঘি গরম করে নিবেন। ঘি গরম হয়ে গেলে এর মধ্যে একে একে সেমাই,  গুরা দুধ,  চিনি দিয়ে অল্প আঁচে ভালো ভাবে ভেঁজে নিবেন। ভাজা সেমাই থেকে ঐ গরম অবস্থায় হাঁড়িতে এক কাপের মতো রেখে বাকিটা অন্য একটি পাত্রে তুলে রাখবেন। হাঁড়িতে যেটুকু সেমাই ছিল সেই সেমাইয়ের সাথে একটু জর্দার রং মিশিয়ে নিবেন।

 

ক্রিমের জন্য

আগে থেকে জাল করে নেওয়া ১ কেজি পরিমাণ গরুর দুধ + কনডেন্স মিল্ক + গুঁড়া দুধ + ক্রিম  + কর্নফ্লাওয়ার  ভালো ভাবে মিশিয়ে জ্বাল করে নিতে হবে। যাতে করে ১ কেজি পরিমাণ দুধ হাফ কেজি পরিমাণ এর মতো হয়‌।

 

পরিবেশন

যে পাত্রে পরিবেশন করবেন সে পাত্রে প্রথমে ঘি দিয়ে আলাদা করে ভেজে রাখা সেমাই টুকু দিতে হবে, তার উপর ক্রিমের মিশ্রণ দিতে হবে পরিশেষে জর্দার রং দিয়ে ভেজে রাখা সেমাই ক্রিমের উপর দিতে হবে। বাড়তি সৌন্দর্য এবং খাবারের স্বাদ বাড়াতে উপরে বাদাম এবং কিশমিশ দিয়ে পরিবেশন করুন সুস্বাদ নওয়াবি সেমাই।

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ