Skip to content

৩রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রসাধন সামগ্রীর যত্ন

আমাদের সবারই সাজতে ভাল লাগে, তাই নয় কি? যেকোনো অনুষ্ঠান, ঘুরতে যাওয়ার সময় একটু সাজগোজ না করলে যেন আমাদের চলেই না। আমরা সাজগোজের জন্য নানা রকমের সরঞ্জাম ব্যবহার করে থাকি। কিন্তু অনেকসময় এইসকল জিনিসপত্রের ঠিকঠাক যত্ন নেওয়া হয় না। আমাদের উচিত এইসকল জিনিসপত্রের যত্ন নেওয়া। অতএব আজ জেনে নেই আমরা কিভাবে এইসকল মেকআপ কিটের যত্ন নিবো।

সঠিক ভাবে কসমেটিকের যত্ন না নিলে এইগুলো অতি সহজেই নষ্ট হয়ে যায়। এইসব কসমেটিকস ঠিক রাখার জন্য এবং বেশীদিন ব্যবহার করার জন্য আমাদের উচিত এইগুলোকে সঠিক যত্ন নেওয়া। সব থেকে ভালো হয় এইসব রাখার জন্য একটি কসমেটিক ব্যাগ কিনে নিলে।

এইসব কসমেটিকস শুকনো ও ঠাণ্ডা স্থানে রাখতে হয়। গরম স্থানে রাখলে মেকআপের জিনিসপত্র গলে নষ্ট হয়ে যেতে পারে। আমাদের সবসময় খেয়াল রাখতে হবে প্রসাধনী সামগ্রীর এক্সপায়ারি ডেট যেন না পেরিয়ে যায়। ডেট চলে যাওয়ার পর প্রসাধনী সামগ্রী ব্যবহার করলে আপনার ত্বকের নানা ধরণের ক্ষতি হতে পারে। সব প্রসাধনী সামগ্রী ব্যবহার করার আগে গন্ধ ও টেক্সচার ঠিক আছে কিনা সেটি দেখে ব্যবহার করুন।

আই-লাইনার, কাজল ও লিপ-লাইনার ব্যবহার করার পর শার্পনার দিয়ে সঠিকভাবে কেটে রাখবেন। কারণ এইসব যদি ভোঁতা হয়ে যায় ব্যবহার করতে সমস্যায় ভুগতে হতে পারে।

মেকআপ কিটে যেসব তুলি ও ব্রাশ থাকে সেগুলো সবসময় পরিষ্কার রাখা উচিত। কমপক্ষে সপ্তাহে একদিন গরম পানিতে বেবি শ্যাম্পু দিয়ে ভিজিয়ে রেখে পরিষ্কার করতে হবে। তারপর ভালোভাবে শুকিয়ে নিতে হবে।

লিপস্টিক রাখার ক্ষেত্রে আমাদের বেশী সচেতন হতে হবে। লিপস্টিক সবসময় শুকনো ও ঠাণ্ডা জায়গায় রাখা উচিত। কারণ লিপস্টিক গরমে গলে নষ্ট হয়ে যায়। প্রতিবারই লিপস্টিক ব্যবহার করার পর এর উপরের অংশটি ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে।

আশা করি এইসব নির্দেশনাবলী মেনে চললে আপনার প্রসাধনী সামগ্রী ভাল থাকবে ও আপনি অনেকদিন ব্যবহার করতে পারবেন।আমাদের উচিত নিজেদের প্রসাধনী সামগ্রী অন্য কাউকে ব্যবহার করতে না দেওয়া ও অন্যের প্রসাধনী সামগ্রী নিজে ব্যবহার না করা।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ