Skip to content

২রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গরমে আরামদায়ক কিছু চুলের সাজ

তীব্র গরমে চুল খুলে রাখা খুবই বিরক্তিকর। খোলা চুলে কোথাও যাওয়া মানে যেন বিপত্তি ডেকে আনা। তাই এই গরমে চুলের সাজ রাখতে হবে সাধারণ ও আরামদায়ক। চলুন এই গরমে স্বস্তি-দায়ক কিছু চুলের সাজ দেখে নেয়া যাক।

ফ্রেঞ্চ বেণী

চুলের সাজে ফ্রেঞ্চ বেণী অতি পরিচিত। প্রায় সব পোশাকের সঙ্গেই এই স্টাইল মানায়। তাই এই গরমে আপনার চুলকে সাজাতে পারেন ফ্রেঞ্চ বেণীতে। এর জন্য প্রথমে চুল আঁচড়ে সিঁথি করুন। সিঁথির এক পাশ থেকে অল্প চুল নিন। এই চুলগুলো তিন ভাগ করে ফ্রেঞ্চ বেণী শুরু করুন। বেণীর বাঁধনের প্রতিটি ধাপে নিচ থেকে একগোছা চুল বেণীতে ঢুকিয়ে নিন। এক পাশের বেণী শেষ করে কানের কাছে আটকান। একইভাবে সিঁথির অন্য পাশেও বেণী করুন। এবার পেছনের সব চুল নিয়ে খেজুর বেণী করুন। ফ্রেঞ্চ বেণীর মতোই খেজুর বেণী করা হয়। শুধু চুল তিন ভাগ না করে দুই ভাগ করুন। এক ভাগ থেকে একগোছা চুল নিয়ে অন্য ভাগে মিলিয়ে দিন। এভাবে পরপর একগোছার চুল আরেক গোছায় দিন। চুলের আগায় এসে একটা সুন্দর ব্যান্ড দিয়ে বেঁধে নিন। হয়ে গেলো স্টাইলিশ ফ্রেঞ্চ বেণী।

টুইস্ট খোঁপা

কোনো অনুষ্ঠানে যাওয়ার ক্ষেত্রে টুইস্ট খোঁপার জুড়ি নেই। শাড়ির সঙ্গে এই খোঁপা খুব সুন্দর লাগে। টুইস্ট খোঁপা সাজে জমকালো ভাব এনে দেয়। টুইস্ট খোঁপার জন্য চুল ভালো করে আঁচড়ে নিন। সামনে লেয়ার কাট থাকলে এক পাশে সিঁথি করতে পারেন। সিঁথি ছাড়াও খোঁপাটি বেশ ভালো দেখায়। প্রথমে কপালের সামনের চুলগুলো আলাদা করুন। মাথার মাঝের চুলগুলো পাফ করে অল্প করুন। এবার সামনের চুলগুলো কয়েকটি গোছা করে নিন। প্রতিটি গোছাকে একে একে পেঁচিয়ে টুইস্ট করে পাফ করা চুলের ওপর দিয়ে পেছনে এনে ক্লিপ দিয়ে আটকে দিন। সামনের সব চুল টুইস্ট হয়ে গেলে পেছনের চুলগুলো রাবার দিয়ে আটকে নিন। সামনের মতো পেছনের চুলগুলোকে বেশ কয়েকটি গোছা করে নিন। প্রতিটি গোছাকে টুইস্ট করে পেঁচিয়ে খোঁপার শেপ করুন। আকর্ষণীয় লুক পেতে খোঁপার এক পাশে ফুল গুঁজে দিন।

পনিটেল

সহজে এবং তাড়াতাড়ি চুল বাঁধার উপায় হলো পনিটেল। গরমে একটু উঁচু করে চুল বাঁধতে চাইলে এটি সবচেয়ে সহজ উপায়। অপেক্ষাকৃত গোল মুখের সঙ্গে পনিটেল বেশি ভালো লাগে। নানা নামে পনিটেলের আছে রকমফের। ছোট কাঁকড়া ক্লিপ বা পাঞ্চ ক্লিপ দিয়ে কিছু চুল আটকে পুরো চুলটা পনিটেল করে রাখা যায়। আবার সব চুল টেনে উঁচু করে পনিটেল করতে পারেন। লো পনিটেল ও হাই পনিটেল দুটোই গরমে আরাম দেবে।

রিবন টুইস্ট:

গরমের সময় সালোয়ার-কামিজ কিংবা পশ্চিমা ধাঁচের পোশাকের সঙ্গে এই চুল বাঁধা খুব মানায়। পুরো চুল আঁচড়ে মাথার একপাশে নিয়ে আসতে হবে। যে পাশে চুল থাকবে না, সেই পাশে পিন দিয়ে ভালোভাবে আটকে দিতে হবে। এবার একপাশে আনা চুলগুলো রাবার ব্যান্ড দিয়ে পনিটেল করে নিতে হবে। পনিটেল করা চুলগুলো কালো ফিতা দিয়ে পেঁচিয়ে নিচের দিকে কিছুটা গোছা ছেড়ে রাখতে হবে।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ