Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

ফল খাবেন কেন?

মুখরোচক খাবারগুলো সবসময়ই জনপ্রিয়তার দিক থেকে এগিয়ে থাকে। এই যেমন ধরুন বিভিন্ন ধরনের ফাস্টফুড, বিরিয়ানি আরও কত কী! আর বর্তমান প্রজন্মের তো ফলের প্রতি একটা অনীহা রয়েছেই। তবে রোজ ফল খেলে ঠিক কী কী সুফল বয়ে আনতে পারে, তা জানলে হয়তো বা পছন্দের খাদ্যতালিকায় ভরপুর ফল রাখতে পারবেন। তবে চলুন জানা যাক রোজ ফল খাবেন কেন?

গর্ভবতী ও প্রসূতি মায়েদের স্বাস্থ্য সার্বক্ষণিক রক্ষায় ও কমে যাওয়া স্বাস্থ্য পুনরুদ্ধারে ফল অদ্বিতীয়। তাদের দেহের জন্য যথেষ্ট পরিমাণে ফলেট বা ফলিক এসিড দরকার হয়। যা ফল খেলে খেলে সহজেই পূরণ হতে পারে।

দেহকে সচল ও সবল রাখতে হলে আমাদের প্রত্যেক দিন ফল খেতেই হবে। দেহ সুস্থ-সবল রাখতে যেই সব পুষ্টি উপাদানের প্রয়োজন তার প্রায় সবই আছে ফলে। বিশেষ করে ফল হলো বিভিন্ন ভিটামিন ও খনিজ উপাদানের আধার।

ফলে থাকে প্রচুর পরিমাণে ফাইবার বা আঁশ যা শরীরে মেদ জমতে বাধা দেয়, ফলে যারা ওজন কমানোর চেষ্টা করছেন, তাদের জন্যও ফল উপকারী। এরইসঙ্গে ফাইবার কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে ফল।

প্রায় সব ফলেই থাকে পানি, যা আপনার ত্বককে সুস্থ ও নরম রাখতে সাহায্য করে থাকে।

ফল হজমশক্তি বাড়াতেও সাহায্য করে, যার ফলে আপনি পেটের সমস্যা থেকেও পুরোপুরি মুক্ত থাকতে পারবেন।

প্রতিটি ফলে থাকে অ্যান্টি-অক্সিডেন্ট, যা শরীরের খারাপ ব্যাকটেরিয়াগুলোর বিপরীতে কাজ করে থাকে।

এছাড়াও, ত্বকের যত্নেও উপকারী ফল। প্রায় সব ফলেই থাকে পানি, যা আপনার ত্বককে সুস্থ ও নরম রাখতে সাহায্য করে থাকে। তাই প্রতিদিন কোনো না কোনো ফল খাওয়ার অভ্যাস গড়ে তুলবেন। এতে শরীর সুস্থ থাকবে ও শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়বে।

অনন্যা/এসএএস

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ