Skip to content

২৩শে নভেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | শনিবার | ৮ই অগ্রহায়ণ, ১৪৩১ বঙ্গাব্দ

পোশাকের ভিত্তিতে স্টেরিওটাইপের বড় শিকার

নারীর পোশাক নিয়ে বিতর্ক বহুদিনের। এটি যেন এক ধরনের স্টেরিওটাইপ হয়ে উঠেছে। বড় টিপ, শাড়ির সাথে স্লিভলেস ব্লাউজ পরলে নারীবাদী, শাহবাগী হিসেবে স্টেরিওটাইপ করার প্রবণতা কাজ করে। টিপ পড়লে বাম ট্যাগটাও মিলে। এমনটা কিন্তু পুরুষের বেলায় দেখা যায়না। কিন্তু এমন হয় কেন?

নারীদেরকে তাদের পোশাক বা বা অন্যান্য বাহ্যিক বিষয় নিয়ে অধিকতর স্টেরিওটাইপ করার ব্যপারটা আসে নারীর অবজেক্টিফিকেশন থেকেই। নারীকে অবজেক্টিফাই করা হলে ভাকে একটা বস্তুর ভিত্তিতেই যাচাই করা হয়। তার যেন নিজস্ব সাবকেটিভিটি থাকে না। নিজস্ব কোন সাবজেক্টিভিটি থাকতে পারেনা, মানে তার ইচ্ছাশক্তি বা স্বাধীনতাকে অস্বীকার করা হয়। পোশাক চয়ন করার স্বাধীনতা একজন ব্যক্তির সাবজেক্টিভিটি বা নিজস্ব ইচ্ছারই প্রকাশ। এই সাবজেক্টিভিটি সেই অবজেক্টিফিকেশনের প্রক্রিনয়ায় অগ্রাহ্য হয়।

নারী যখন তার পোশাকের মাধ্যমে নিজের সাবজেক্টিভিটি দেখায়, তখন পুরুষ বা সমাজের জন্য তা গ্রহণ করা কঠিন হয়ে যায়। কারণ এটি তাদের পূর্বের সেই অবজেক্টিফিকেশনের ধারণার বিরুদ্ধে যায়। যার সাবজেক্টিফিটি আছে তাকে বস্তু বা নির্জীব ভাবা যেতে পারেনা। যদি নারী সাবজেক্টিভ চয়েস বা ইচ্ছাশক্তি প্রদর্শন করে, তবে সেই ধারণাটি ভেঙে যায় এবং পুরুষের মনের ভেতরে কগনিটিভ ডিজোন্যান্স তৈরি হয়।

কগনিটিভ ডিজোন্যান্স হলো সেই মানসিক অস্বস্থি, যা এখন ঘটে যখন দুই বিপরীত ধারণা বা বিশ্বাসের মধ্যে একটি অসঙ্গতি দেখা যায়। নারীর সাবজেক্টিভিটি (পোশাকের মাধ্যমে) এই অসঙ্গতি তৈরি করে, কারণ এটি নারীকে অবজেক্ট হিসেবে দেখার প্রচলিত দৃষ্টিভঙ্গির সাথে সাংঘর্ষিক। এই মানসিক অস্বস্তি থেকে মুক্তি পাওয়ার জন্য পুরুষ বা সমাজ প্রায়শই একটি ডিফেন্স মেকানিজম ব্যবহার করে, যেখানে তারা নারীর পোশাককে তার সত্তার একটি এসেনশিয়াল অংশ হিসেবে গ্রহণ করে। অর্থাৎ, তারা নারীর পোশাককে তার ব্যক্তিত্বের সাথে মিশিয়ে ফেলে, যেন পোশাকই তার আসল পরিচয় বা সত্তা হয়ে ওঠে। এর ফলে নারীর আসল সাবজেক্টিভিটি অগ্রাহ্য করা হয়, এবং পোশাক তার পরিচয়ের প্রতীক হয়ে দাঁড়ায়। এই ডিফেন্স মেকানিজমটা র‍্যাশনালাইজেশন বা যুক্তিসিদ্ধকরণ জাতীয়, কেননা এখানে নারীর পোশাককে নারীর সত্তার সাথে সাথে এসেনশিয়াল করার মাধ্যমে অসঙ্গতিটি মেটানোর চেষ্টা করা হচ্ছে।

এভাবে নারীর পোশাকের উপর স্টেরিওটাইপ তৈরি হয় এবং পোশাককে তার স্বতন্ত্র সত্তা বা পরিচয়ের সাথে এসেনশিয়ালাইজ করে ফেলা হয়। এর ফলে নারীর পোশাক চয়নের স্বাধীনতা বা ফ্রি- উইল কল্পনা করার কোনো জায়গা থাকে না, কারণ সমাজে তার পরিচয় শুধুমাত্র তার পোশাকের মাধ্যমেই সংজ্ঞায়িত করা হয়। পুরুষদের চোখে, নারীর ব্যক্তিত্ব বা সত্তা যে পোশাক তিনি পরেন তার সাথে অভিন্ন হয়ে ওঠে, এবং সেই পোশাকের বাইরে নারীর সাবজেক্টিভিটি বা ইচ্ছাশক্তি স্বীকৃত হয় না। এই জায়গাটাতেই নারী বড় টিপ পরলেই, চুল ছোট রাখলেই তাকে শাহবাগীতে স্টেরিওটাইপ করা হচ্ছে। এখানে ধরেই নেয়া হচ্ছে, বড় টিপ মরা মেয়ের মধ্যে ‘শাহবাগিত্ব’ বাম ‘বাম’ ছাড়া অন্য কোন আদর্শ বা সংস্কৃতি ধারণ করার চয়েস থাকতে পারে না। এটা অপরাধবিজ্ঞানে লেবেলিং থিওরি দিয়ে বোঝানো হয়। ট্যাগ তার ওপর লেগে গেলে তাকে ওই ট্যাগের আচরণই অনুসরণ করতে হয়। অন্য কিছু চুজ করা অসম্ভব, কারণ সেটার সাবজেক্টিভিটি বা স্বাধীন ইচ্ছাই থাকতে পারে না।

বড় টিপ পরা মেয়ে শাহবাগী হতে বাধ্য, আর শাহবাগী বড় টিপ পরতে বাধ্য এটাই এসেনশিয়ালিজম নির্দেশ করছে, কারণ এটা মানেই ওটা, সত্তার সাথে সম্পর্কিত। আর লেবেলিং থিওরি এ বিষয়টিই তুলে ধরে। এটা ব্যাপারটা থেকে সমস্ত আনসারটেইন্টি দূর করছে, পূর্ণাঙ্গ প্রেডিক্টেবিলিটি দান করছে, যেটা ছেলেদের বেলায় কাজ করে না। কারণ ছেলেদের সাবজেক্টিভিটি, চয়েস, ফ্রি উইল স্বীকার করা হয়, মেয়েদের বেলায় হয় না। মেয়েদের অবজেক্ট ভাবা হচ্ছে, তাই তাদের ক্ষেত্রে সবই অনুমেয়।

প্রোজেক্টাইলের মতো কোন কোণে কত বেগে ছোড়া হবে জানলে কোথায় ড্রপ করবে প্রেডিক্ট করা যায়। কারণ নারী তাদের কাছে অবজেক্ট। এটাই তাদেরকে পোশাক-প্রসাধনী সহ বাহ্যিক বিষয়গুলোর ভিত্তিতে অধিকতর স্টেরিওটাইপ করে ফেলা যায়, এটা করলে ওটাই হবে, এরকম ধারণা করা যায়। আর এভাবেই অবজেক্টিফিকেশন থেকে এরকম স্টেরিওটাইপ তৈরি হয়।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ