Skip to content

২২শে অক্টোবর, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

শাহী বিফ বিরিয়ানি

উপকরণঃ
১কেজি গরুর মাংস, ১/২কেজি সুগন্ধি কালোজিরা পোলাও এর চাল, ১কাপ পেঁয়াজ কুঁচি, স্বাদ মতো লবন, পরিমাণ মতো ঘি বা সয়াবিন তেল, ২টে চামচ বিরিয়ানি মসলা, ১/২কাপ টক দই, ১চা চামচ আদা বাটা, ১চা চামচ রসুন বাটা, ১চা চামচ ধনে গুঁড়া, ১চা চামচ জিরা গুঁড়া, ১চা চামচ গরম মসলা গুঁড়া, ২টা করে গোটা তেজপাতা দারুচিনি এলাচ লবঙ্গ, ২/৩টা আলু বোখারা, ১টে চামচ কেওড়াজল, ২টা আলু টুকরা করে কেটে নেয়া, ফুটন্ত পানি।

প্রণালীঃ

প্রথমে একটি বিরিয়ানি মসলা তৈরি করে নিন, সেজন্য ১টে চামচ কাঁচা ধনিয়া,১টে চামচ কাঁচা জিরা,১টে চামচ সাদা সরিষা,১টে চামচ রাঁধুনি মসলা,১টে চামচ শাহী জিরা,১টে চামচ মৌরি,১চা চামচ কালো গোল মরিচ,২টা লাল মরিচ,১টা স্টার মসলা,২টা কালো এলাচ,১চা চামচ সবুজ এলাচ,২টুকরো দারুচিনি,১টা তেজপাতা,১/২ চা চামচ লবঙ্গ,১চা চামচ কাবাব মসলা, চিনি সব একসাথে একটি তাওয়ায় হালকা টেলে ঠান্ডা করে ব্লেন্ডারে ব্লেন্ড করে গুঁড়া করে নিন। বিরিয়ানি মসলা তৈরি। তারপর গরুর মাংস ম্যারিনেট করে নিন, সেজন্য একটি বোলে গরুর মাংস ধুয়ে পানি ঝরিয়ে সাথে টকদই ও সব রকমের বাটা ও গুঁড়া মসলা পরিমাণ মতো মিশিয়ে নিন এবং তৈরি করা বিরিয়ানি মসলা থেকে অর্ধেক টা দিয়ে মাংস ম্যারিনেট করে নিন। কমপক্ষে দুই ঘণ্টার মতো মাংস ম্যারিনেট করে রেখে দিন।
এবার পোলাও এর চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। ২ ঘন্টা পর একটি হাঁড়িতে পরিমাণ মতো সয়াবিন তেল বা ঘি গরম করে তাতে ১কাপ পরিমাণ পেঁয়াজ কুঁচি ভেজে বেরেস্তা তৈরি করে নিন এবং ম্যারিনেট করা মাংস টা দিয়ে নেড়েচেড়ে নিন। তারপর ঢাকনা দিয়ে মাংস কষিয়ে সেদ্ধ করে নিন। মাংস সেদ্ধ হয়ে এলে সামান্য পানি দিয়ে,গোটা গরম মসলা ও টুকরা করা আলু দিয়ে নেড়েচেড়ে আবারো ঢাকনা দিয়ে আলু টা সেদ্ধ করে নিন।
আলু মাংস নরম হয়ে গেলে চুলা বন্ধ করে আলু ও মাংস ঝোল থেকে আলাদা করে তুলে রাখুন এবং এই ঝোলে পানি ঝরিয়ে রাখা পোলাও এর চাল টা দিয়ে নেড়ে চাল সেদ্ধ হবে এই পরিমাণ ফুটন্ত গরম পানি দিয়ে নেড়ে আস্ত কাঁচামরিচ ফালি ছড়িয়ে ঢাকনা দিয়ে পোলাও এর চাল সেদ্ধ করে নিন।চাল মোটামোটি সেদ্ধ হয়ে এলে তুলে রাখা আলু ও মাংস চালের সাথে মিশিয়ে নেড়ে সব মিশিয়ে ১ টেবিল চামচ কেওড়া জল, আলু বোখারা ও ২ টেবিল চামচ ঘি ছড়িয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন এবং হাঁড়ির নিচে একটা তাওয়া বসিয়ে বিরিয়ানি দমে দিয়ে দিন। ১০ মিনিট অল্প আঁচে দমে রেখে ঢাকনা তুলে হালকা ভাবে নেড়ে নামিয়ে ইচ্ছে মতো সাজিয়ে পরিবেশন করুন অসাধারণ শাহী বিফ বিরিয়ানি।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ