Skip to content

২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

নিরামিষ খিচুড়ি

উপকরণঃ

১.৫কাপ আতপ চাল (তবে গোবিন্দ ভোগ ও নরমাল আতপ মেশানো), ১ কাপ মুসুর ও ১কাপ মুগ ডাল, ২ টি আলু, ১ টা মূলা, ১ টা গাজর, ৭-৮ টি শিম, ৭-৮ টা বিন্স, পরিমাণ মত ফুলকপির টুকরো, ১/২ কাপ মটরশুঁটি, ১.৫ টা টমেটো কুঁচি, ১ মুঠো পালং শাক, ১/২ কাপ ধনেপাতা কুঁচি, ৬-৭ টা চেরা কাঁচা মরিচ, ৪-৫ টা শুকনো মরিচ, ৪-৫ টা তেজপাতা, ১ চা চামচ ধনে গুঁড়া, ১ চা চামচ জিরে গুঁড়া, ১ চা চামচ মরিচ গুঁড়া, ১ চা চামচ হলুদ গুঁড়া, ১ চা চামচ আদা বাটা, স্বাদ মত লবন ও চিনি, সর্ষের তেল, ৩-৪ চা চামচ ঘি, ১ চা চামচ গোটা জিরে।

প্রণালীঃ

সবার আগে চাল ভালো করে বেছে ১৫ মিনিট ভিজিয়ে রাখুন, মুগ মুসুর ডালও শুকনো কড়াই এ হালকা ভেজে ভিজিয়ে রাখুন ।
এবার একটি হাঁড়িতে বেশি করে পানি বসিয়ে গরম হলে আগে মুগ মুসুর ডাল পরিস্কার করে ধুয়ে হাঁড়িতে দিয়ে দিন। তারপর চাল দিয়ে নেড়েচেড়ে মিশিয়ে নিন, ফুটে উঠলে তেজপাতা দিন।ফুটে উঠলে গ্যাস থেকে নামিয়ে ঢাকা দিয়ে রাখুন। এবার সবকিছু হাতের কাছে রেডি করে নিয়ে গ্যাস অন করে কড়াই বসিয়ে তেল গরম করে মিডিয়াম টু হাই আঁচে প্রথমে আলু অল্প করে লবন হলুদ দিয়ে ভালো করে ভেজে তুলে নিন।

তুলে নিয়ে চাল-ডালের হাঁড়িতে দিয়ে নেড়েচেড়ে মিশিয়ে আবার ঢাকা দিয়ে রাখুন। এবার ওই তেলে কপিগুলোও সামান্য লবন হলুদ দিয়ে ভালো করে ভেজে নিন। প্রয়োজনে কড়াই এ তেল দিয়ে আগে মুলা দিয়ে ১ মিনিট নেড়ে নিয়ে বাকি সব সবজি পরিমাণ মতো লবন হলুদ দিয়ে হালকা ভেজে নিন।
এবার গ্যাস অন করে কমিয়ে দিয়ে সমস্ত ভাজা সবজি দিয়ে ভালো করে নেড়েচেড়ে নিয়ে টমেটো কুঁচি ও চেরা কাঁচা মরিচ দিয়ে দিন। তারপর ভেজে রাখা কপির ফুল।
তারপর পালং শাক দিয়ে একবার নাড়াচাড়া করে সব মসলা ও পরিমাণ মতো লবন চিনি দিয়ে একদম অল্প আঁচে রান্না করুন।
৮/৯ মিনিট ফুটিয়ে নিন যাতে করে মসলার কোনরকম গন্ধ না থাকে। ধনেপাতা কুঁচি দিয়ে দিন।এবার লো আঁচে অল্প করে ঘি দিয়ে কাজূ কিসমিস হালকা ভেজে খিচুড়ির মধ্যে দিয়ে সবকিছু একবারে ঘেঁটে নিন, যেন সব কিছু ভালো মতো মিক্স হয়ে যায়।
এবার ভাজা মসলার গুঁড়া ছড়িয়ে গ্যাস বন্ধ করে ঢাকা দিয়ে রাখুন। সবশেষে কড়াই গরম করে ২ চামচ তেল ও ১ ঢামচ ঘি গরম করে ১ টা তেজপাতা ২ টো শুকনো মরিচ ১ চামচ গোটা জিরে ভেজে দিয়ে গরমাগরম পরিবেশন করুন ইচ্ছে মতো সাজিয়ে।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ