Skip to content

২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

নারীরা পুষ্টির ঘাটতি পূরণে কী খাবেন

নানান কারণে নারীর দেহে পুষ্টির ঘাটতি দেয় দ্রুত। সো ঘাটতি গুলো নানান কারণে হতে পারে। এর মধ্যে অন্যতম কারণ প্রজননগত। প্রজননগত কারণে নারীর
শরীরে বাড়তি কিছু সমস্যা প্রায়ই দেখা যায়। প্রজনন ছাড়াও আরো অন্যান্য নানান কারণে ঘাটতি দেখা দিতে পারে। তাই নারীর শরীরে প্রয়োজন বাড়তি পুষ্টি। কিছু কিছু খাবার রয়েছে যা নারীর জন্য খুবই উপকারী।

শাকসবজি

পাতা-জাতীয় সবজি খান। বিভিন্ন ধরনের শাক, শিম, ব্রকলি, লেটুস পাতা, বাঁধাকপি-এসব খান বেশি বেশি। এগুলো উচ্চ পরিমাণ আঁশ, ভিটামিন সি, ভিটামিন কে এবং ফলিক এসিডের উৎস। রয়েছে গুরুত্বপূর্ণ চার মিনারেল- ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন ও পটাশিয়াম। নারী দেহের জন্য আয়রন ক্যালসিয়াম ও ফলিক অ্যাসিড অন্যতম একটি উপাদান। যা গর্ভাবস্থায় বড় ভূমিকা পালন করে। চেষ্টা করুন প্রতিদিনের খাদ্যতালিকায় এই খাবারগুলো রাখতে।

গম
গমে রয়েছে ৯৬ শতাংশ আঁশ, প্রয়োজনীয় পুষ্টি ও ভিটামিন।
বিশেষজ্ঞরা বলেন, গমের রুটির মধ্যে উচ্চমাত্রার পুষ্টি রয়েছে। খাদ্যতালিকায় তাই এই খাবার রাখতে পারেন।

বাদাম

বাদাম অবশ্যই খাবারের তালিকায় রাখুন। এটি প্রোটিন, ম্যাগনেসিয়াম, ভিটামিন ই এবং ভিটামিন বি-এর ভালো উৎস, যা হৃদরোগ ও ক্যানসারের সঙ্গে লড়াই করে। এর মধ্যে রয়েছে উচ্চমাত্রার ক্যালরি, তবে এর চর্বি হৃৎপিণ্ডের জন্য ভালো।

দই

ননিবিহীন দই ভিটামিন, প্রোটিন ও ক্যালসিয়ামের ভালো উৎস। এর মধ্যে রয়েছে স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া, যা রোগের সঙ্গে লড়াই করে। তবে নিশ্চিত হয়ে নিন যে দুইটি খাচ্ছেন তার মধ্যে কোনো চিনি নেই।

নারীর দেহের পুষ্টির জন্য প্রয়োজনীয় পাঁচ ভিটামিন

ভিটামিন এ

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার সাথে সাথের শরীরের হাড়, চামড়া, দাঁত, নরম টিস্যু তৈরি করে ক্রনিক ডিজিস প্রতিরোধ করে, দৃষ্টি শক্তি বৃদ্ধি করে। নারী দেহের অন্যতম উপাদান।

ভিটামিন বি-৬

শরীরে হরমোন উৎপাদন, বিষন্নতা, হৃদরোগ ও স্মৃতিশক্তি কর্মক্ষম রাখা, চিনির মাত্রা সঠিক রাখতে, গর্ভবতী মায়েদের সকাল বেলার দুর্বলতা কাটাতে, রক্ত স্বল্পতা দূর করতে। ভিটামিন ই

চেহারায় বয়সের ছাপ পড়া থেকে রক্ষা করে, হৃদরোগ, ছানি, স্মৃতিশক্তি লোপ প্রতিরোধ করে। শরীরের জন্য অন্যতম শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট হল ভিটামিন ই। এটি রোগ প্রতিরোধ ক্ষমতার গুরুত্বপূর্ণ অংশ হিসেবে বিবেচিত হব্য। ভিটামিন ডি

ক্যালসিয়াম শোষণ, হাড় শক্তিশালী করা, বিভিন্ন ধরনের ক্যান্সারের ঝুঁকি কমানোর জন্য। অভাবে হাড় দুর্বল হয়ে পড়ে অস্টিওপরোসিস হতে পারে। নারীর শরীরে হাড় ক্ষয় হয়ে যাওয়া বা হার দুর্বল হয়ে যাওয়ার প্রবণতা তুলনামূলক বেশি। তাই অবশ্যই ভিটামিন ডি দিকে বিশেষ নজর দিতে হবে।

ভিটামিন কে

রক্তক্ষরণের সময় রক্ত জমাট বাঁধতে সাহায্য করে। হাড়ের গঠনে সাহায্য করে। মানবদেহে অতিরিক্ত গ্লুকোজ গ্লাইকোজেন হিসেবে যকৃতে জমা রাখতে সহায়তা করে।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ