Skip to content

২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

জেন জি ফ্যাশন

জেন-জি বা জেনারেশন জি বা Generation Z হলো বর্তমান সময়ের খুব ট্রেন্ডিং একটা উপমা। বেশ কিছু মিডিয়া এবং গবেষকদের মতে, যারা ১৯৯৯ এর পর থেকে ২০০৭ এর মধ্যে জন্ম, তাদের জেন-জি বলা হয়। এদের মিলেনিয়াল এবং জেনারেশন আলফা এর বংশধর বিবেচনা করা হয়।
জেন জি দের আছে আলাদা জীবনধারণ ব্যবস্থা। সাধারণত টেলিভিশন, ইন্টারনেট, মোবাইলফোন ইত্যাদির সাথে বেড়ে ওঠা জেনারেশন বলেই তাদের আচার আচরণেও মিলেনিয়াল দের আড়ষ্টতা থাকে না। এরা অনেক এক্সট্রোভার্ট ও স্মার্ট বলেই নিজেদের পরিচয় দেয়। বাঁধাহীন, দুরন্ত, ভীতিহীন ব্যক্তিত্বের অধিকার তারা। তবে সবকিছু ছাপিয়ে এই জেন জি দের রয়েছে নিজস্ব লাইফস্টাইল। এই প্রজন্ম নিজেদের কঠোর পরিশ্রমী, আত্মনির্ভরশীল এবং সৃজনশীল হিসেবে বিবেচনা করে। তাদের ব্যক্তিগত ও পারিবারিক মূল্যবোধ, চিন্তাভাবনা, জীবনযাপন, ভবিষ্যতের লক্ষ্য অন্যদের তুলনায় আলাদা।

জেনজিদের ফ্যাশন সেন্স

জেনজি রা নির্দিষ্ট কোনো ফ্যাশন ট্রেন্ড নেই। আবার পুরোনো স্টাইল নতুনভাবে ‘রিক্রিয়েট’ করতে তাদের আপত্তিও নেই। তাই দেখা যায় মা/নানীর শাড়িকে মানানসই জুয়েলারী আর একসেসরিজ দিয়েই নতুন স্টাইলে পরে নিজেকে আরো স্টাইলিশ প্রমান করে এরা। ফ্যাশন নিয়ে বিশেষ আগ্রহ থাকার জন্য তাদের দিনের বড় একটা সময় বিভিন্ন রকমের ম্যাগাজিন, ব্লগ ঘেঁটে ও ফ্যাশন সংক্রান্ত ভুগ দেখে কাটায়। বাইকার শর্টস, কঞ্চি বা টার্টলনেক ও কিউবান কলার শার্ট রয়েছে তাদের ফ্যাশন তালিকায়। এই প্রজন্মের সবচেয়ে বড় অর্জন
লিঙ্গনিরপেক্ষ পোশাক। কয়েক দশক আগেও বিষয়টি চিন্তা করা যেত না। এখন তারাই প্রমাণ করেছে, লিঙ্গনিরপেক্ষ পোশাক পরা যায়।

পোশাকের রং নির্বাচনেও জেনজি রা খুব সতর্ক। সাধারণত হালকা প্যাস্টেল রঙ বা ছোটো প্রিন্টেড পোশাক তাদের পছন্দের তালিকায় শীর্ষে। ঢিলেঢালা আরামদায়ক পোশাক পরতে তারা ‘কম্ফোর্ট্যাবল’। এই প্রজন্মের প্রভাবে ডিজাইনাররা নতুন নতুন ডিজাইনের পোশাক তৈরি করছে। তাদের পোশাকে রঙের ক্ষেত্রে কোনো নিয়ম মানা হয় না। সব ধরনের রঙের পোশাক তাদের পরতে দেখা যায়। এখন তারা যা পরবে তাই ট্রেন্ডি। ছেলেরা বিভিন্ন নকশার শার্ট ও হাফপ্যান্ট এবং পায়ে কেডস অথবা লোফার পরে হাজির হয়ে যান যেকোনো অনুষ্ঠানে। এ ছাড়া কালো ট্রাউজার আর ঢিলেঢালা ম্যাচিং টি-শার্ট পরে সাবলীল ভঙ্গিতেই বাইরে বের হয়ে যান। লুজ-ফিটিং জর্জেট ফেব্রিকের টেরাকোটা রঙের শার্ট এবং সাদা রঙের ফুলহাতা ক্রপ টপ সঙ্গে আশি-নব্বইয়ের দশকের হাই ওয়েস্ট মম জিনস বেশ জনপ্রিয়।

বাংলাদেশের প্রেক্ষাপটে জেন- জিদের লাইফস্টাইলে কিছুটা পশ্চিমা প্রভাব পড়েছে। বিভিন্ন সেলিব্রেটিদের নকল করা, তাদের লাইফস্টাইল নকল। করা এটা জেনজিদের মধ্যে লক্ষ্য করা যায়। জাপানিজ সংস্কৃতি, বিশেষ করে বিভিন্ন এনিমে ক্যারেক্টার এর প্রতি এদের দূর্বলতাও বেশ লক্ষনীয়। ‘এনিমে ক্যারেক্টার কসপ্লে’ হিসেবে বিভিন্ন হিরো, সুপারহিরো থিমে পোশাক এবং মেকাপ করতে দেখা যায় এই প্রজন্মকে।

সাজগোজ

মিনিমাল বা ন্যুড বেস মেকাপ জেনজি তরুনিদের পছন্দের শীর্ষে। ভালো মানের ফাউন্ডেশন, কনসিলার, মাস্কারা, লিপ এন্ড ফেস টিন্ট, ন্যুড আইশ্যাডো কালার তাদের বেশি প্রিয়। ভারী মেকাপ কে এরা একটু এড়িয়েই চলে। নিজের ব্যাক্তিত্ব আর স্মার্টনেস বজায় রাখতে মিনিলাম সাজের প্রতি এরা যথেষ্ট আগ্রহী। তবে একটু ভারি মেকাপের জন্য এরা আইল্যাশ, কন্টাক্ট লেন্স এবং প্লাম্প লিপ পছন্দ করে। প্লাম্প লিপ ঠোঁটের উপর গাঢ় লিপলাইনার দিয়ে ঠোঁট মার্ক করে এর ওপর হালকা ন্যুড শেড বা টিন্টেড লিন্সটিক দিয়ে করা হয়। এতে ঠোঁট খানিকটা বড়ো এবং নজরকারা দেখায়। এছাড়াও জেনজিদের মধ্যে বিভিন্ন থিম দেয়া মেকাপ ট্রেন্ড দেখা যায়। মেকাপ এর মাধ্যমেই প্রকৃতির বিভিন্ন বিষয়, যেমন ফুল, প্রজাপতি, সমুদ্র ইত্যাদি থিমের মেকাপ করতে দেখা যায় জেনজি মেকাপ আর্টিস্টদের।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ