Skip to content

১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

দই কাতলা

উপাদানঃ
১০/১১ টুকরো কাতলা মাছ, ১৫০গ্ৰাম টকদই, ২টি পেঁয়াজ বাটা, ১ চা চামচ রসুন বাটা, ১ চা চামচ আদা বাটা, ১চা চামচ হলুদ গুঁড়া, ১/২কাপ সাদা তেল, স্বাদ মত লবন,চিনি, গোটা গরম মশলা, ৫ চা চামচ কিসমিস ও পোস্ত, ৮ টা কাজুবাদাম, ২ টি তেজপাতা,২ টি শুকনো মরিচ, ৪টি কাঁচা মরিচ বাটা, ৪ টি গোটা কাঁচা মরিচ।

প্রণালীঃ
প্রথমেই মাছগুলো কেটে ভালো করে ধুয়ে নিয়ে লবন ও হলুদ মাখিয়ে রাখুন।
টকদই ভালো করে ফেটিয়ে রাখুন। গোটা গরম মসলা হালকা করে ছেঁচে নিয়ে, পেঁয়াজ, আদা,রসুন,পোস্ত,কাজুবাদাম,চালমগজ, কাঁচা মরিচ আলাদা আলাদা করে বেটে রাখুন। কিশমিশগুলোও ভিজিয়ে রাখুন।
এবার গ্যাস জ্বালিয়ে একটি কড়াই বসিয়ে গরম করে তাতে সাদা তেল দিয়ে দিন। তেল গরম হলে তাতে মাছ গুলো মিডিয়াম আঁচে হালকা করে ভেজে নিন ।বেশি লাল করবেন না। ঐ তেলের মধ্যেই গোটা গরম মসলা, শুকনো মরিচ, তেজপাতা দিয়ে নাড়াচাড়া করে তাতে পেঁয়াজ বাটা দিয়ে কিছুক্ষন কষিয়ে নিয়ে আদা বাটা,রসুন বাটা দিয়ে আরও একটু নাড়াচাড়া করে নিন। এরপর পস্তো বাটা, কাজুবাদাম বাটা, কাঁচা মরিচ বাটা দিয়ে নাড়াচাড়া করে একটু পর কাঁচা মরিচ গুলো ও কিশমিশ গুলো দিয়ে গ্যাস কমিয়ে ফেটানো টকদই ভালো করে মিশিয়ে দিয়ে দিন। ১ চামচ চিনি দিন এবং আর কিছুক্ষন নাড়াচাড়া করে প্রয়োজন অনুযায়ী পানি ও লবন দিয়ে ঢেকে দিয়ে ১০ মিনিট পর ঢাকনা খুলে মাছ ভাজা গুলো দিয়ে আবার ঢাকা দিয়ে রেখে দিন আরো ১০ মিনিট । এসময় গ্যাস কমিয়ে রাখবেন। ঘন হয়ে এলে নামিয়ে নিলেই প্রস্তুত দই কাতলা।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ