Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

সুজির চিকেন বান

উপকরণঃ
১ কাপ ময়দা, ২ কাপ সুজি, পরিমানমতো দুধ, পরিমানমতো লবণ, ২ টেবিল চামচ তেল, ২ টেবিল চামচ চিনি, ১ চা চামচ ইস্ট
১টি মুরগির বুকের মাংসের কিমা, ১/২ কাপ পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, ২ টেবিল চামচ ধনেপাতা কুচি, ১ চা চামচ রসুন বাটা, ১ চা চামচ গরম মশলা গুঁড়া, ১ টেবিল চামচ মুরগির মাংসের মশলা, ২ টি ডিম, প্রয়োজন অনুযায়ী বিস্কুটের গুঁড়া।

প্রথমে দুধ হালকা গরম করে ইস্ট, চিনি, লবণ, তেল আর একটি ডিম ভালো করে মিশিয়ে গরম জায়গায় ঢাকনা দিয়ে ঢেকে রেখে দিন ১৫ মিনিটের জন্য। ১৫ মিনিট পর এই মিশ্রণে ময়দা ও সুজি মিশিয়ে ভালো করে মথে সফট একটা ডো তৈরি করে নিন। এইবার এই ডো টার মধ্যে তেল ব্রাশ করে ঢেকে গরম জায়গায় রেখে দিন ৪০ মিনিটের জন্য।
এর মাঝে, মাংসের কিমাতে পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, ধনিয়াপাতা কুচি, রসুন বাটা, গরম মশলা গুঁড়া, মাংসের মশলা দিয়ে ভালো করে মেখে নিন। এরপর এতে একটা ডিম ও বিস্কুটের গুঁড়া দিয়ে দিন । সবকিছু ভালো করে মেখে হাতের তালুতে নিয়ে গোল শেপ করে প্যাটির শেপ দিন। এরপর ফ্রাইং প্যানে হালকা তেলে দু’পাশ গোল্ডেন ব্রাউন করে ভেজে নিন প্যাটিগুলো।
৪০ মিনিট পর ডো টা ফুলে উঠলে। এইবার ডো টা কে হাত দিয়ে চেপে এর ভিতরে থাকা বাতাস বের করে নিন। ভালো করে মথে যে সাইজের বান বানাবেন সে অনুযায়ী ডো টা কে ভাগ করে নিন। এরপর একটা ভাগ নিয়ে হাত দিয়ে টেনে টেনে রুটির মতো করে বানিয়ে নিন। রুটিটার মধ্যে একটা প্যাটি দিয়ে ভালো করে মুড়ে নিন। সবগুলো বানানো হলে একটা ট্রে তে ময়দা ছিটিয়ে একটু ছেড়ে ছেড়ে বানগুলো রেখে আবারো গরম জায়গায় রেখে দিন ৩০ মিনিটের জন্য।
৩০ মিনিট পর খেয়াল করবেন যে বানগুলো ফুলে উঠেছে । তখন চুলায় হালকা গরম তেলে একদম অল্প আঁচে সময় নিয়ে ভাজুন বানগুলো । দু’পাশ গোল্ডেন ব্রাউন কালার হলে নামিয়ে ফেলুন। চুলার আঁচ কোনভাবেই বাড়াবেন না, তাহলে ভিতরে কাঁচা থেকে যাবে। তেলও বেশি গরম করবেন না । ব্যাস নামিয়ে সসের সাথে গরম গরম পরিবেশন করুন বেকিং ছাড়া সুজির চিকেন বান।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ