Skip to content

২১শে মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মাটন খিচুড়ি

উপাদান
৫০০ গ্রাম মাটন কিমা, ৫০০ গ্রাম চাল, ২৫০ গ্রাম মুগ ডাল, ৩০০গ্রাম পেঁয়াজ , ১০০ গ্রাম রসুন , ২৫ গ্রাম আদা বাটা, ২৫ গ্রাম কাঁচা মরিচ , ২ টেবিল চামচ মরিচের গুঁড়া, ১ টেবিল চামচ হলুদ গুঁড়া, ১ টেবিল চামচ ধনে গুঁড়া, ১চা চামচ জিরা গুঁড়া, ৪/৫টা শুকনো মরিচ, ২/৩টা তেজপাতা, ১/২চা চামচ সাদা জিরা, প্রয়োজন মতো গোটা গরম মশলা – এলাচ -২ টি,দারচিনি-২ টুকরো, ২চা চামচ শাহী গরম মশলা, ৫ টি লবঙ্গ, স্বাদ মতো লবণ ও চিনি, ২৫০ গ্রাম ঘি, ৩০০ গ্রাম সাদা তেল।

প্রণালি
প্রথমে, মাটন কিমাটা ভালো করে ধুয়ে লবণ , হলুদ, মরিচ, ধনে, জিরা গুঁড়া, আদা রসুন, পেঁয়াজ বাটা, সর্ষের তেল দিয়ে মাখিয়ে রেখে দিন এক ঘণ্টার জন্য । এবার চাল ও ডাল টাও ধুয়ে ভিজিয়ে রাখুন কিছুক্ষণ। তারপর পানি ঝরিয়ে চাল ডাল টা ভেজে আলাদা করে তুলে রাখুন।

এবার একটা প্যান এ সাদা তেল ও ঘি গরম করে তার মধ্যে শুকনো মরিচ, সাদা জিরা,তেজপাতা,গরম মশলা, দিয়ে পেঁয়াজ কুচি ও রসুন কুচি লাল করে ভেজে নিয়ে তার মধ্যে ম্যারিনেট করা মাটন টা দিয়ে দিন এবং ভালো করে কষিয়ে ঢাকনা দিয়ে ঢেকে আধ সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না চালিয়ে যান। এরপর ওই প্যানেই ভেজে রাখা চাল ও ডাল টা দিয়ে কিছুক্ষণ নেড়ে ভালো করে কষিয়ে পরিমাণ মতো পানি দিয়ে আবার ঢাকনা দিয়ে ঢেকে রাখুন যতক্ষণ না সবকিছু সিদ্ধ হচ্ছে ভালো মতো। সিদ্ধ হয়ে এলে গরম মশলা গুঁড়া, ঘি ও চিনি দিয়ে নামিয়ে নিলেই তৈরি হয়ে গেলো গরম গরম মাটন খিচুড়ি।

দেবিকা দে

Debika Dey Srishty Junior Sub-Editor, Fortnightly Anannya

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ