Skip to content

২০শে মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | সোমবার | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

দই চিংড়ি

উপকরণ
৫০০ গ্রাম চিংড়ি, ২ টেবিল চামচ সরিষার তেল,১ টা টমেটো কুচি, ৫-৬ টা পেঁয়াজ কুচি,১ চা চামচ আদা রসুন বাটা,১টা কাঁচা মরিচ কুচি,১টেবিল চামচ ধনে পাতা কুচি,১/২ টেবিল চামচ ঘি, চিনি,১ টেবিল চামচ হলুদ গুঁড়ো,১ টেবিল চামচ লঙ্কা গুঁড়ো,১ টেবিল চামচ গোটা জিরা,৩ টেবিল চামচ টক দই, ৬ টা এলাচ,৫ টা লবঙ্গ,৪ টে গোলমরিচ,২ টা দারচিনি এবং লবণ।


প্রণালি
প্রথমেই চিংড়ি মাছ গুলো ভালো করে ধুয়ে নুন হলুদ মাখিয়ে রেখে দিন। এরপর, দই চিংড়ির মশলা তৈরির পালা এর জন্য কড়াই এ একটু তেল নিয়ে তাতে এলাচ,লবঙ্গ, গোলমরিচ, দারচিনি দিয়ে একটু নেড়ে নিয়ে তার মধ্যে গোটা জিরা দিয়ে একটু ভেজে ২ টি পেঁয়াজ কুচি দিয়ে আরও ভালো করে ভেজে নিন।

পেঁয়াজ ভাজার পর তাতে টমেটো কুচি দিয়ে দিন, পেঁয়াজ আর টমেটো একটু নেড়ে নিন তার মধ্যে আদা রসুন বাটা, কাঁচা লঙ্কা কুচি, লাল মরিচ গুঁড়ো, হলুদ গুঁড়ো দিয়ে ভালো করে কষিয়ে নিন। এরপর তাতে টকদই ও ধনেপাতা কুচি টা দিয়ে দিন আর সামান্য জল। টকদই টা রান্নায় ব্যবহারের আগে একটু লবণ দিয়ে ফেটিয়ে নিবেন। যদি লবণ বেশি ব্যবহার করা হয়ে যায় টকদই এ তবে রান্নায় আর আলাদা করে লবণ দেয়ার দরকার নেই। মশলা ভালোভাবে কষানো হয়ে গেলে নামিয়ে নিন। মশলা টা ঠান্ডা হয়ে এলে সেটা মিক্সারে নিয়ে পেস্ট বানিয়ে করে নিন। আরেকটি কড়াই এ চিংড়ি মাছ গুলো ভালো করে ভেজে নিন। এরপর সেটাতে বাকি গোটা গরম মশলা দিয়ে একটু নেড়ে নিন এবং তাতে বানানো পেস্টটি দিয়ে তাতে সামান্য জল আর চিংড়ি মাছ গুলোকে দিয়ে দিন। এরপর মাছগুলোকে নাড়িয়ে তাতে ঘি দিয়ে নামিয়ে নিন।

দেবিকা দে

Debika Dey Srishty Junior Sub-Editor, Fortnightly Anannya

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ