Skip to content

১৮ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শনিবার | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ভালোবাসার মৌসুমে ভালোবাসা হোক অকৃপণ

‘ভালোবাসি, ভালোবাসি এই সুরে কাছে দূরে জলে স্থলে, বাজায় বাঁশি ভালোবিাসি’

ভালোবাসা প্রকাশের কোন নির্দিষ্ট দিনের প্রয়োজন নেই। যেকোন সময়ই সৃষ্টির সেরা জীব হিসেবে প্রতিটি মানুষের মনেই প্রকৃতির প্রতি ভালোবাসা থাকা এবং তা প্রকাশ করা উদারতার পরিচয় বহন করে।
তবে ভালোবাসার মৌসুম এলে যেন প্রতিটি দিনই মানুষের জন্য ভালোবাসা প্রকাশের দিন। যদিও মানুষকে ভালো রাখার চেষ্টা সবসময়ই থাকে তবু ফেব্রুয়ারি মাস অর্থাৎ ভালোবাসার এ মৌসুমে প্রিয় মানুষের জন্য ভালোবাসা প্রকাশ করার উচ্ছ্বাস কিছুটা ভিন্ন হলে দোষের কী?

ভালোবাসা হলো পৃথিবীর সবচেয়ে দুর্লভ আর আকাঙ্ক্ষিত একটি চাওয়া, যা কখনো জোড় করে পাওয়া যায় না। অন্যভাবে বলতে গেলে ভালোবাসা এক অজানা অদেখা অনুভূতি। এর অনুভব কেবল সেই করতে পারে যার প্রতি ভালোবাসা প্রকাশ পায়। প্রকৃতির সব প্রাণীর মাঝেই ভালবাসা পরিলক্ষিত হলেও মানুষের প্রতি মানুষের ভালোবাসা যেন আলাদা এক নজির। যা পৃথিবীর অন্যকোন প্রাণীর মধ্যে দেখা যায় না।

সৃষ্টিজগৎকে না ভালোবাসলে স্রষ্টাকেও ভালোবাসা যায় না। মানুষ প্রকৃতিপ্রেমে নিমগ্ন হয়, অনেকে আপনজনহীন হয়েও একদল অনাত্মীয়ের ভিড়ে সারা জীবন কাটিয়ে দিতে পারে। কেউ অসহায় কোনো মানুষ, শিশু বা জীবজন্তুকেও নিঃস্বার্থভাবে সাহায্যের হাত বাড়িয়ে দেয়।

দেবিকা দে

Debika Dey Srishty Junior Sub-Editor, Fortnightly Anannya

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ