Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

বাটার চিকেন রেসিপি

এ কনকনে শীতের রাতে যদি গরম গরম বাটার চিকেন ও তান্দুরির নান দিয়ে রাতের খাবারটি খাওয়া যায় তবে বিষয়টি জমে পুরো মাখন হয়ে যাবে।

উপকরণ
৫০০ গ্রাম চিকেন, আদা বাটা, রসুন বাটা, মরিচ বাটা, ৫-৬ রসুন কুয়ো, ৪টি মাঝারি পেয়াঁজ কুঁচি, ৩টা টমেটো
৫- ৭ কাজুবাদাম, লবণ,চিনি,লাল মরিচ গুঁড়ো,গরম মসলা গুঁড়া, ১০০ গ্রাম মাখন,ফ্রেশ ক্রীম,কশুরী মেথি ও ধনে পাতা

প্রণালী
বাটার চিকেন বানানোর জন্য প্রথমে আপনাকে একটি পাত্রে চিকেন নিয়ে তাতে আদা, রসুন ও মরিচ পেস্ট দিয়ে দিন এবং একটু কাশ্মীরি লাল মরিচ গুঁড়ো দিয়ে দিন। ম্যারিনেট করে চিকেন গুলিকে ১৫ মিনিট পর একটি পাত্রে সাদা তেল ও ঘি গরম করে অল্প আঁচে ভেজে নিন। মাংস ভাজা ভাজা হয়ে এলে আলাদা করে তুলে রাখুন।এরপর কড়াইয়ে অনেকটা মাখন গরম করে ভীষণ মিহি করে কাটা পেঁয়াজ কুঁচি দিয়ে দিন।তারপর কড়াইতে ৩ টা কাঁচা টমেটো দিয়ে দিন।
সাথে দিয়ে দিন ৫-৭ টা কাজুবাদাম ও ৫-৬ টা রসুন কুয়ো।
পেয়াঁজ গুলির সাথে কাজুবাদাম , রসুন ও টমেটো অল্প আঁচে ভেজে নিয়ে একটু গরম জল দিয়ে দিন কড়াইতে।
তারপর স্বাদমতো লবণ, চিনি, লাল মরিচ গুঁড়ো, গরম মশলা গুঁড়ো দিয়ে দিন।এবার গ্যাস বন্ধ করে মিশ্রণটি একটু ঠান্ডা হতে দিন। ঠাণ্ডা হয়ে এলে, কড়াইয়ের সমস্ত ঠান্ডা হতে দেওয়া উপকরণ মিক্সি তে দিয়ে দিন। মিশ্রণটির ফাইন পেস্ট করে নিয়ে আবার কড়াই এই দিয়ে দিন। তারপর মাংসের টুকরো গুলো দিয়ে দিন।সাথে দিয়ে দিন আর অনেকটা মাখন, ফ্রেশ ক্রীম ও কশুরী মেথি। কড়াইয়ে মাংস সহ সমস্ত উপকরণ আরো মিনিট পাঁচেক হতে দিলেই তৈরী বাটার চিকেন। তারপর একটি পাত্রে মাংসগুলো ঢেলে তার মধ্যে এক চামচ বাটার, কিছুটা কাঁচামরিচ কুঁচি ও ধনেপাতা কুঁচি দিয়ে পরিবেশন করুন।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ