Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

সম্পর্কে নারীর যত রূপ

নারী কথাটা শুনতে যতটা সহজ বুঝতে ততটাই কঠিন। তাই যুগে যুগে কবিরা বলে এসেছেন, প্রকৃতির মতো নিবিড় রহস্য লুকিয়ে রয়েছে এই নারী শক্তির মধ্যে। তবে এই রহস্য জানার বা বোঝার চেষ্টা আদিকাল থেকেই চলে আসছে।

একজন নারী একসঙ্গে কতগুলো সম্পর্কর দায়িত্বই না পালন করেন। একজন নারী একই সাথে মা, মেয়ে, বোন, শাশুড়ি, জা, বান্ধবী। এই সম্পর্কগুলো একজন নারীর সাথে একজন নারীর সম্পর্ক এই সম্পর্ক গুলোর মাধ্যমে একজন নারী আরেকজন নারীর কাছে নিজের মনের নানান কথা ভাগ করে নেয়। একজন নারীর জীবনে আরেকজন নারীর ভূমিকা অপরিসীম। নারীর এই সম্পর্কের রূপ গুলো পরিবার থেকে শুরু করে সমাজের নানা জায়গায় নানাভাবে ভূমিকা রাখছে যেমন বলা যাক:

  • মা হিসেবে একজন নারীর অবদান গুরুত্ব চাহিদা এইসব বলে শেষ করা যাবে না। ব্যাখ্যা ও বিশ্লেষণের অনেক উর্ধ্বে মায়ের সম্পর্ক। মায়ের মমত্ববোধ ও ভালোবাসার পরিমাপ কিংবা পরিধি নির্ণয় করা সম্ভব নয়। অনুভব-অনুভূতি কিংবা সংকোচ-অসংকোচ প্রকাশের জায়গা তো ওই একটাই। একটি মেয়ের জীবনে প্রতিটি সংসারের কাছ থেকে শুরু করে পড়াশুনা পর্যন্ত সকল কিছুর প্রথম শিক্ষাই থাকে তার মা।
  • বোন বোনের সম্পর্ক পৃথিবীর অন্যতম মধুর সম্পর্ক। একজন বোন একটি নিরাপত্তা বেষ্টনীর মত। আপনি পড়ে গেলে তিনি আপনাকে ধরতে সর্বদা সেখানে আছেন। পৃথিবীতে মায়ের পর যদি কোন নিরাপত্তার সম্পর্ক থেকে থাকে তা হল বড় বোন ছোট বোনের সম্পর্ক। এছাড়াও একটি চলিত কথা রয়েছে বড়বোনের মধ্যে নাকি মায়ের প্রতি ছবি দেখা যায়।
  • শাশুড়ি শব্দটি যদিও কিছু মেয়ে রয়েছে যাদের বিয়ে হয়নি তাদের কাছে হয়তো বা আতঙ্কের কখনো বা অনেক প্রত্যাশার। শাশুড়ির মধ্যে একজন মা এবং বৌয়ের মধ্যে একজন মেয়ে বাস করে। তাই এই সম্পর্কে শাশুড়ি এবং বউয়ের দুজনেরই সমান অবদান রাখতে হবে একজন আরেকজনকে প্রতিকক্ষ ভাবলে হবে না।
  • জা বা ননদ তারা এই সম্পর্কগুলো বোন সমতুল্য সম্পর্ক। এক বাড়ির বোন ছেড়ে অন্য বাড়িতে গিয়ে তাদেরকে বোন করে পাওয়া হিসেবে আনন্দের বিষয়। সব সম্পর্কের মাঝেই ভালো খারাপ লুকিয়ে থাকে। রক্তের সম্পর্ক না হলেও মানুষের মধ্যে যে আত্মার একটি সম্পর্ক থাকে সেই সম্পর্কের একটি রূপ হচ্ছে জা বা ননদ।
  • প্রতিটি মানুষের জীবনে বন্ধুর গুরুত্ব অপরিসীম। বন্ধু শব্দটার সাথে জড়িয়ে আছে আবেগ, ভরসা, বিশ্বাস, আনন্দ, সাহস ও অফুরন্ত ভালোবাসা। বন্ধুত্ব এমন একটা সম্পর্ক, যেখানে আমাদের নিজেকে লুকোনোর প্রয়োজন হয় না। বন্ধু আমাদেরকে আমাদের মতো করে গ্রহণ করে। এছাড়াও একজন নারীর জীবনে একজন নারী বন্ধু প্রয়োজনীয়তা ব্যাথার ঊর্ধ্বে। আপনি আপনার পরিবার, স্বামী, ছেলে বন্ধু তাদের কাছে এরকম অনেক কথাই ভাগ করে নিতে পারবেন না। যা আপনি আপনার বান্ধবীর সাথে পারবেন। জীবনের যত খারাপ থেকে শুরু করে ভালো সময় সবকিছুতে বন্ধুত্বের ভূমিকা অশেষ।

গোটা পৃথিবীতে,সমাজে, পরিবারে, শিক্ষা প্রতিষ্ঠানে কর্মক্ষেত্রে নারীদের সম্পর্কের নানান রকমের রূপ রয়েছে। নানান রূপে একজন নারীর আরেকজন নারীর পাশে থাকে, সাথে থাকে, শুভাকাঙ্ক্ষী হিসেবে থাকে।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ