Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

মানসিক স্বাস্থ্য দিবস আজ

আজ বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস। প্রতি বছর ১০ অক্টোবর পালন করা হয় বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস। ১৯৯২ সালে প্রথমবার এই দিনটি পালন করা হয়েছিল। সেই থেকে প্রতি বছরই এই ১০ অক্টোবর মানুষের মনের নানা সমস্যা নিয়ে এই দিনটি সচেতনতা প্রচার করা হয়।

আসলে আমরা কি আমাদের মানসিক স্বাস্থ্য নিয়ে ভাবি? আমরা কি আদৌ গুরুত্ব দেই? কখনো কি বুঝি আমরা মানসিক স্বাস্থ্য জনিত সমস্যায় ভুগছি?

শারিরীক সুস্থতার সাথে মানসিক সুস্থতাও অনেক গুরুত্বপূর্ণ। শরীরের সাথে মনের একটি গভীর সম্পর্ক রয়েছে এবং সেই সম্পর্ককে আমরা আসলে কখনো গুরুত্বই দেই না।আসলে মানসিক স্বাস্থ্যের ও যে অবনতি হতে পারে সেই সমস্ত সম্পর্কে আমাদের কারোরই কোন ধারণা চিন্তা নেই। আমরা একদমই পাত্তা দেই না বিষয়টাকে। কিন্তু বিষয়টা কখনোই এরকম নয় মূলত এই মানসিক স্বাস্থ্য সম্পর্কে সকলকে সচেতন করার জন্য মানসিক স্বাস্থ্য নিয়ে ভাবার জন্যই এই দিনটি বিশেষভাবে উদযাপন করা হয়। মানসিক স্বাস্থ্যের কথা চিন্তা অক্টোবর সারা বিশ্বে মানসিক স্বাস্থ্য দিবস পালন করা হয়।

অনেক সময় দেখা যায় আমরা এটাও বুঝি না যে আমরা কোন ভাবে মানসিক স্বাস্থ্যজনিত সমস্যায় ভুগছি। কিন্তু এই ধরনের সমস্যা আমাদের সাথে প্রতিনিয়ত প্রতি মুহূর্তে প্রতিদিন কোন না কোন ভাবে হচ্ছে। কারণে অকারণে দুশ্চিন্তায়। এটি মানসিক স্বাস্থ্যের উপর হানি ঘটায় অতিরিক্ত প্যানিক অ্যাটাক হওয়া যা মানসিক স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলে। অল্পতেই অস্থির হয়ে যাওয়া এই সমস্ত বিষয় মানসিক স্বাস্থ্যের সাথে জড়িত।

তাই মানসিক স্বাস্থ্যকে ঠিক রাখা এবং মানসিকভাবে সুস্থ থাকাও খুব জরুরী। তাই সকলেরই উচিত সব সময় নিজের মনের যত্ন নেওয়া নিজের মানসিক স্বাস্থ্যকে গুরুত্ব দেওয়া।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ