Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

ইলিশ পোলাও

বাঙালির ভালোবাসার আরেক নাম ইলিশ। ইলিশ খাওয়ার আমেজ চলছে এখন পুরো দমে। ইলিশের নানান পদ খাওয়ার সময় এখনই। আর ইলিশ পোলাও হলে তো কথাই নেই। পরিবেশের সাথে একদম জমে যাবে এই রান্না।

উপকরণ:

পোলাওর চাল- ৩ কাপ
ইলিশ মাছ- ৬ টুকরা
তেল- ৩ টেবিল চামচ
পেঁয়াজ কুঁচি- আধা কাপ
রসুন বাটা- ১ টেবিল চামচ
আদা বাটা- ১ টেবিল চামচ
পেঁয়াজ বাটা- আদা কাপ
জিরা গুঁড়া – আদা টেবিল চামচ
ধনিয়া গুঁড়া- ১ টেবিল
টক দই- আধা কাপ
ঘি- ২ টেবিল চামচ
দুধ- ১ কাপ
কাঁচা মরিচ- ৮-১০ টা
এলাচি- ৪/৫ টা
দারুচিনি- ৩/৪ টুকরা
তেজপাতা- ২ টা
লবঙ্গ- ৪/৫ টা
লবন- স্বাদ মতো
চিনি- পবিমাণ মতো

প্রণালী:

ইলিশ মাছের টুকরো ভালো করে ধুয়ে নিন। একটি বাটিতে টক দই, আধা কাপ বেরেস্তা, এক চা চামচ আদা বাটা, এক চা চামচ রসুন বাটা, ধনিয়া গুঁড়ো, ধনে ও জিরে গুঁড়ো ও লবন দিয়ে ভালো করে মিশিয়ে মাছগুলো দিয়ে মাখিয়ে মেরিনেট করতে হবে। ৩০ মিনিট পর একটি পাত্রে পরিমাণ মতো তেল গরম করে মেরিনেট করা মাছ ঢেলে দিয়ে হালকা আঁচে রান্না করুন। এখন অল্প কিছু পেঁয়াজ ও আধা চা চামচ চিনি দিয়ে দিন। খেয়াল রাখতে হবে মাছগুলো যেন ভেঙে না যায়। মাছগুলো মাখা মাখা হয়ে নামিয়ে নিতে হবে।

এবার আলাদা পাত্রে পরিমাণ মতো তেল গরম করে সব মশলা আধা চা চামচ করে আদা ও রসুন বাটা ১ টেবিল চামচ, পেঁয়াজ বাটা দিয়ে কষিয়ে নিতে হবে। এরপর আগে থেকে ধুয়ে ভিজিয়ে রাখা চাল দিয়ে নেড়েচেড়ে পরিমাণ মতো পানি দিয়ে দিন। এবার পরিমাণ মতো লবণ, ১ টেবিল চামচ ঘি, আধা চা চামচ চিনি ও এক কাপ দুধ দিয়ে ঢেকে রাখতে হবে। পোলাও রান্না হয়ে গেলে উপরে মাছ, ঝোল ও বাকি বেরেস্তা ছড়িয়ে ঢেকে কিছুক্ষণ দমে দিয়ে নামিয়ে নিতে হবে। একটি পাত্রে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন গরম গরম ইলিশ পোলাও।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ