Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

আয়নায় সাজুক অন্দর

অন্দর শয্যায় এখন আয়নার প্রচলন ব্যাপক হারে বেড়েছে। আয়না হলে এমনই এক উপকরণ, যা দিয়ে খুব সহজেই ঘরের রূপ বদলে ফেলা যায়। আসলে আয়না দিয়ে খুব সহজেই ঘরকে খুব সুন্দরভাবে সুসজ্জিত করা যায়। আয়না শুধু সাজপোশাক দেখার জরুরি উপকরণই নয়, অন্দরে আভিজাত্য ফুটিয়ে তুলতেও ব্যবহার করতে পারেন আয়না। এছাড়া, আয়নাকে আমাদের নিত্যদিনের প্রয়োজনের ঝুড়িতে রাখাই যায়। কারণ আমরা চাইলেও কিংবা না চাইলেও প্রতিদিন কয়েকবার আয়না দেখি। 

কোথায় কী ধরনের আয়না লাগাবেন! বর্তমান সময়ে কোন কোন ধরনের আয়না সবচেয়ে বেশি জনপ্রিয়! ঘরের আকার আকৃতি অনুযায়ী আয়না! ঘর অনুযায়ী আয়না! রয়েছে নানা ধরনের বর্ণনা।  তাই চাইলেই হুটহাট আয়না লাগানোর আগে অবশ্যই চিন্তা করতে হবে। 

এবার ঠিক করা যায় কোথায় কিভাবে কেমন আয়না লাগালে অন্যরে সৌন্দর্য বাড়বে দ্বিগুণ হারে:

• প্রথমে আসি সদর দরজায়। সদর দরজায় দিকে যদি কোন ফাঁকা দেয়াল থাকে কিংবা বেশ কিছু খালি জায়গা থাকে, তাহলে সেখানে একটা গোল কিংবা চারকোনা কিংবা ত্রিভুজ আকৃতির একটা মিডিয়াম সাইজের আয়না লাগানো যেতে পারে। তবে আয়নায় যদি একটু কারুকার্য থাকে, তাহলে সদর দরজার দেয়ালে বেশি শোভা পাবে। 

• খাবার ঘরের দিকে আয়না এড়িয়ে চলাই ভালো। এতে করে খাবার ঘর দেখতে বেশ ছোট লাগবে। তবে যদি খাবার ঘরের পাশে কোনো বেসিনে আয়না না থাকে, সেই ক্ষেত্রে স্থান খুঁজে ঘরের যেকোনো একটা সাইডে আনা লাগানো যেতে পারে।

• শোয়ার ঘরের আয়নার ক্ষেত্রে একটু বিচার বিবেচনা করতে হবে। যদি ঘর বেশ বড় হয়, তাহলে লম্বা কোনো আয়না লাগালে বেশ সুন্দর লাগবে।  অন্যদিকে ঘর যদি ছোট হয় তাহলে অবশ্যই জানালার বিপরীতে আয়না লাগাতে হবে। এতে করে ঘর বেশ বড় লাগবে দেখতে। 

• বসার ঘরের আয়নার ক্ষেত্রে নানা ধরনের বৈচিত্র্য আনা যেতে পারে। একটা দিকে কয়েক ধরনের আয়না দিয়ে সুসজ্জিত হতে পারে দেয়ালটি কিংবা ছবির ফ্রেম বা ক্যানভাসের পাশাপাশি আয়না দিয়ে সুসজ্জিত হতে পারে।  যেমন: মাটির টেরাকোটার ফ্রেম করা আয়না ব্যবহার করতে পারেন। অথবা দেশীয় সাজের সঙ্গে নকশিকাঁথা ও শীতলপাটি দিয়ে ফ্রেম বানিয়ে নিতে পারেন। আয়নায় কাঠের সঙ্গে পেতল বা তামার ব্যবহার হলে বেশি জমকালো ভাব আসে। আধুনিক সাজে কারুকাজ করা কাঠ, পোর্সেলিন, মেটাল বা হাতে আঁকা ফ্রেমের আয়না ব্যবহার করা যেতে পারে।  ঘরের দেয়ালে ছবির ফ্রেমের মাঝে আয়না লাগলে অপূর্ব মেলবন্ধন ফুটে উঠবে। এছাড়া, ঘরের দেয়ালের ছবির ফ্রেম যেমন স্মৃতিকে জড়িয়ে রাখা যায় , তেমনি আয়নায় প্রতিদিন নিজের প্রতিচ্ছবি দেখে খুঁজে পাওয়া যায়  নিজেকে। 

আয়না ক্রয় করার জন্য দুই ধরনের উপায় অনুসরণ করা যায়। প্রথমটি হলো আমরা দোকানে গিয়ে নিজে স্পর্শ করে আয়না কিনতে পারি। অন্যদিকে আমরা অনলাইনের মাধ্যমেও আয়না ক্রয় করতে পারি।
অনলাইন হোক কিংবা অফলাইন সব জায়গায় আয়নার রয়েছে নানা বৈচিত্র্য, নান্দনিকতা ও অনন্য সব ডিজাইন। সর্বনিম্ন ২০০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ৫০ হাজার টাকা পর্যন্ত আয়না ক্রয় করা যেতে পারে, তা নির্ভর করবে আয়নার গুণগত মান এবং আয়নার বাহ্যিক নকশার ওপর।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ