Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

অনলাইনে পণ্য কেনা নিয়ে ভোগান্তির শিকার নারীরা 

বর্তমান সময়ে সবকিছুর যেমন প্রচার-প্রচারণা বেড়েছে। তেমনি পাশাপাশি বেড়েছে প্রতারণা। কোন না কোনভাবে মানুষ প্রতারিত হচ্ছে। মানুষের বিশ্বাস প্রতিনিয়ত কোন না কোন ভাবে ভঙ্গ হচ্ছে। এই নিয়ে ভুক্তভোগী কম বেশি সবাই। তবে যদি পরিমাপ করে দেখা যায় ভুক্তভোগীর পরিমাণ বেশিরভাগ ক্ষেত্রেই নারীরা। কারণ পুরুষদের তুলনায় নারীদের অনলাইনে কেনাকাটা করার প্রবণতা বেশি। সেই দিক থেকে নারীরা নানাভাবে প্রতারিত হয় ও হচ্ছে প্রতিনিয়ত হচ্ছে।

 

মানুষ এখন জীবনকে এত সহজ থেকে সহজতর করে তুলেছে, যে বাহিরে গিয়ে কেনাকাটা অনেকের কাছেই এখন কল্পনারও বাহিরে। এমন অনেক মানুষ রয়েছে যারা কিনা ৯০%-১০০% কেনা – কাটা বাসায় বসে অনলাইনেই করে ফেলে। সবচেয়ে বড় কথা অনলাইন এখন অনেক ধরনের সুযোগ সুবিধা দিয়ে সবকিছুকেই অনেক সহজ করে তুলেছে। কিন্তু সেই সহজের মাঝেও রয়েছে অনেক প্রতারণা ও চুরি।

তবে অনলাইনে কেনাকাটার মাঝে যে শুধু ক্রেতারাই বি‌ড়ম্বনার শিকার তা নয় অনেক সময় বিক্রেতারাও ভুক্তভোগী। 

এবার আসি মূল প্রসঙ্গে, অনলাইনে কেনাকাটার মাধ্যমে কিভাবে প্রতারণার শিকার হচ্ছে নারীরা এবং এর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে তবে এর জন্য অনেকটা খামখেয়ালিপনা ক্রেতাদের মধ্যে বিরাজ করে। 

যদি অনলাইন থেকে কেনাকাটার মাধ্যমে প্রতারণার বিষয়ে বলতে হয় তাহলে অনেক পেইজ কিংবা অনেক ওয়েবসাইট রয়েছে যারা কিনা অগ্রিম অর্থের বিনিময়ে সেবা বা পণ্য দিয়ে থাকে। কিন্তু সে ধরনের পেজ কিংবা ওয়েবসাইটকে বিশ্বাস করার আগে কয়েকবার  চিন্তা করবেন। এমনও তো হতে পারে তারা আপনাদের অর্থ নিয়ে আপনাদেরকে তার বিনিময়ে পণ্য বা সেবা কোন কিছুই প্রদান করছে না। 

পেজে বা ওয়েবসাইটে অনেক ধরনের রিভিউ পোস্ট থাকে। সেই রিভিউ পোস্টগুলা কতটা সত্যতা যাচাই করুন।  সেই রিভিউ পোস্টগুলো আসলেই মানুষের দেওয়া কেনা নাকি পেইজের স্বার্থে তৈরি করা তা নিয়ে বিচার বিবেচনা করুন।

ওয়েবসাইটের দেওয়া ঠিকানা এবং তাদের বলা ঠিকানায় মিল আছে কিনা তা যাচাই করুন। অনেক সময় দেখা যায় তাদের বলা ঠিকানা এবং ওয়েবসাইটের দেওয়া ঠিকানা তে কখনোই মিল থাকে না।

তাদের সাথে যোগাযোগ করার পর্যাপ্ত ফোন নাম্বার রয়েছে কিনা সে বিষয়ে খেয়াল রাখুন। যদি দেখেন তাদের সাথে যোগাযোগ করার পর্যাপ্ত ফোন নাম্বার কিংবা তাদেরকে সহজে ট্র্যাক করা যায় এরকম কোন ব্যবস্থা নেই তাহলে অবশ্যই সেই ধরনের পেজ থেকে বিরত থাকুন। 

মূলত অনলাইনে প্রতারণা শিকার হওয়ার জন্য অগ্রিম অর্থ নেওয়া এবং নকল রিভিউ দিয়ে ক্রেতাদের  আকর্ষণ করা এই ধরনের বিষয় প্রতিনিয়ত হচ্ছে। কোন পেজ বা ওয়েবসাইট যদি বলে সম্পূর্ণ টাকা কিংবা অর্ধ টাকা অগ্রিম প্রদান করতে তাহলে সেই ক্ষেত্রে চিন্তাভাবনা করুন। বিষয়টা কতটা সত্য তা যাচাই করুন। 

অনলাইনে কেনাকাটা করার যদি ৯৫ টার সুবিধা থাকে। সেই ক্ষেত্রে পাঁচটা অসুবিধাও রয়েছে।  এমনও তো হতে পারে সেই পাঁচটা অসুবিধার শিকার হলেন আপনি। পণ্য কিংবা সেবা গ্রহণ করার আগে অবশ্যই সম্পূর্ণভাবে সবকিছু যাচাই করে নিবেন। কোন সন্দেহজনক কর্মকান্ড দেখলে তা এড়িয়ে চলেন।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ