Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

বর্ষায় চুল ঝরা রোধে হরেক রকম শরবত

বর্ষায় অনেকেরই চুল ঝরা বেড়ে যায়। কারও কারও চুল ঝরা এতটাই বেড়ে যায় যে, চুলের ঘনত্ব রীতিমতো কমে যায়। এ সময় চুল ঝরা রোধ করতে ও চুলের বৃদ্ধি দ্রুত গতিতে করতে চাইলে শুধু চিকিৎসা করালেই হবে না। একই সঙ্গে খেতে হবে একাধিক পুষ্টিকর খাবার। চুল বাড়াতে চাইলে খেতে পারেন কয়েক রকম শরবত।

ফলে রস স্বাস্থ্য ভালো রাখতে, সৌন্দর্য বাড়াতে দারুনভাবে সাহায্য করে। যদি সুন্দর, স্বাস্থ্যোজ্জ্বল চুল পেতে চান তাহলে কয়েকটি ফল ও সবজির রস খেতে পারেন।

গাজরের রস

গাজরের রসে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং ভিটামিন ই আছে। এই সবজির রস চুলের হাইপার ফলিকেলসকে পুষ্টি দেয়। এ কারণে এই সবজি চুলের দ্রুত বৃদ্ধিতে সাহায্য করে।

পালং শাক

পালং শাক অনেকেরই পছন্দের। কিন্তু তরকারির মতো রান্না না করে এই শাকের রস করে খেলেও স্বাস্থ্যের জন্য তা উপকারী হবে। নিয়মিত এই শাকের রস খেলে চুল বাড়বে। এই শাকে ম্যাগনেশিয়াম, পটাশিয়ামের মতো জরুরি উপাদান আছে। এর ফলে চুলের ফলিকেলস শক্ত হয়।

আমলকীর রস

আমলকী যে চুলের জন্য উপকারী এটা সবারই জানা। বাজারে আজকাল আমলকী দিয়ে তৈরি নানা ধরনের তেল পাওয়া যায়। সেই তেল মাথার তালুতে লাগানোর পাশাপাশি যদি এই ফলের রস বানিয়ে খান সেটা একই রকমের উপকারী হবে। আমলকীর রসে থাকা নানা ধরনের ফ্যাটি অ্যাসিড চুলে শক্তি জোগায়।

শসার রস

শসার একাধিক উপকারিতা আছে। এখানে সিলিকন, ক্যালসিয়াম, সোডিয়াম, সালফার পাওয়া যায়। এই প্রতিটা উপাদান চুলের জন্য ভীষণই জরুরি। তাই শসার রস বানিয়ে খেলেও শক্তিশালী চুল পাওয়া যাবে। একই সঙ্গে চুল দ্রুত লম্বাও হবে।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ