Skip to content

২রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হারিয়ে যাওয়া টোটব্যাগ

ফ্যাশনে নিত্য নতুন সংযোজন কে না চায়। শাড়ি, জামা, জুতা, ব্যাগ সবকিছুই ফ্যাশনের সঙ্গে সম্পর্কিত। তবে, এগুলো শুধু ফ্যাশন নয়, এগুলো আমাদের নিত্য প্রয়োজন আরই নিত্য প্রয়োজনকে সুন্দর করে উপস্থাপন করাটা একটা ব্যক্তি রুচি প্রকাশ পায়। তবে, প্রয়োজনের সঙ্গে যেন স্বাচ্ছন্দ্য থাকে সেদিকেও খেয়াল রাখতে হবে।

আজ কথা বলবো, আমাদের প্রতিদিনের ব্যবহারের একটি প্রয়োজনীয় জিনিস, তা হলো ব্যাগ নিয়ে, যার নাম টোটব্যাগ। টোটব্যাগ বর্তমান ফ্যাশনে খুবই জনপ্রিয়তা এনেছে। জনপ্রিয়তা আনার একটি বিশেষ কারণ ব্যাগটা যথেষ্ট স্বাচ্ছন্দ্যময় ও ফ্যাশন অনুষঙ্গ।

টোটব্যাগ আকারে বড় হয়। হাতল হয় মাঝারি থেকে বড়। এই ব্যাগের আকার চতুর্ভুজ, ত্রিভুজ, গোলাকার আবার অর্ধবৃত্তাকার হয়ে থাকে। টোটব্যাগ এখন বেশ সাড়া জাগালেও এর ব্যবহার বহু আগে থেকে। ১৮ শতকের দিকে স্কুলশিক্ষকস কিংবা চটপটে কিশোরীর কাঁধে ঝুলতে দেখা যেতো ওভারসাইজড এসব টোটব্যাগ। এরপর বাজারে আসে আরও হরেক রকমের ব্র‍্যান্ড-নকশার ব্যাগ। এসব আধুনিক ব্যাগের দৌরাত্ম্যে টোটব্যাগ শুধু হারিয়ে যায়নি, অনেকে নামও ভুলতে বসেছে।

তবে, প্রতিটি হারিয়ে যাওয়া পুরনো ফ্যাশনই বারবার ফিরে এসেছে নতুন রূপে। বর্তমান সময় যেকোনো পুরনো জিনিসকে ফ্যাশনে রূপান্তরিত করার ট্রেন্ডের শুরু হয়েছে। হারিয়ে যাওয়া টোটব্যাগ এখন ফ্যাশনের নতুন সংযোজন। এই নতুন সংযোজনটি এমনই জনপ্রিয় হয়েছে যে, ব্যক্তিগত ব্যাগ কালেকশনে একটা টোটব্যাগ থাকা চাই-ই, চাই।

টোটব্যাগ জনপ্রিয় হওয়ার বিশেষ কারণ এতে রয়েছে ডিজাইনের সমাহার। টোটব্যাগের ডিজাইনগুলো আমাদের দেশের ঐতিহ্যকে তুলে ধরে। চামড়া, ডেনিম, পাট দিয়ে টোটব্যাগ তৈরি করা হয়। টোটব্যাগকে আকর্ষণীয় করে তোলার জন্য নানা রকমের নজরকাড়া সব ডিজাইন করা হয়। সে জনপ্রিয় ডিজাইনগুলো হচ্ছে রিকশা প্রিন্ট, কার্টুন, লতাপাতা, সিনেমার নাম, পছন্দের বইয়ের নাম বা পছন্দের কবিদের বিশেষ বিশেষ চরিত্রের নাম কিংবা পছন্দের গান বা কবিতার লাইন। এছাড়া জামদানি মোটিফ ও নকশি কাঁথা ডিজাইনের টোটব্যাগও দেখা যায়। এছাড়াও রঙতুলি দিয়ে আর্ট করা কিংবা স্ক্রিন প্রিন্টের মাধ্যমে করা বিভিন্ন ডিজাইন।

টোটব্যাগ মূলত একরঙা হয়। আর ডিজাইনগুলো হয় বেশ রঙিন। নিজের সৃজনশীলতার মাধ্যমে বিক্রেতারা ক্রেতাদের কাছে টোটব্যাগকে আকর্ষণীয় করে তুলছেন। এছাড়া কিছু কিছু জায়গায় ক্রেতারা নিজেদের পছন্দ অনুযায়ী ডিজাইন কাস্টমাইজ করে নিতে পারছেন। টোটব্যাগের আকার ও ডিজাইন অনুযায়ী নারী-পুরুষ উভয়ই ব্যবহার করতে পারেন। টোটব্যাগ হরেক রঙের হলেও সাদা আর কালো রঙের চাহিদা সবচেয়ে বেশি। কারণ এই দুটি রঙ যেকোনো পোশাকের সঙ্গে সহজেই মানিয়ে যায়। বেশির ভাগ টোটব্যাগে জিপার থাকে না। তবে ব্যবহারের সুবিধা ও নিরাপত্তার কথা চিন্তা করে জিপার দেওয়া হয়। টোটব্যাগ আকারে বড় হওয়ায় এখানে অনেক কিছু বহন করা যায় খুব সহজেই। এতে শাড়ি,কামিজ,কুর্তিসহ যেকোনো পোশাকের সঙ্গেই মানানসই।

অনন্যা/ডিডি

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ