Skip to content

৪ঠা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শনিবার | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রিয় বই যত্নে থাক

ডিজিটাল এবং টেকনোলজিক্যাল নির্ভরশীল যুগে এখনো এমন অনেক বই-প্রেমী খুঁজে পাওয়া যাবে যাদের কাছে বই শুধু প্রিয় নয় বই হল ভালোবাসা। বিভিন্ন ই-বুক অনলাইন থেকে প্রাপ্ত পিডিএফ ভার্শন এইসব করে অনেকেই বই পড়ে কিন্তু হাতে রেখে বই পড়ার যে শান্তি, বই ছোয়ার মধ্যে যে অন্যরকম একটা ভালো লাগা তা আসলে অনুভব করা যাবে না ডিজিটাল বুকের মাধ্যমে। যারা বই পড়ে পড়তে ভালোবাসেন এবং যাদের কালেকশনে অনেক বই আছে এবং পরবর্তীতে আরো বই যুক্ত হবে তাদের জন্য আজকের যত্নে থাক বই বই এই বিষয়টি-

বই পড়তে ভালবাসেন কিংবা পছন্দ করেন, কিন্ত সেই বইটা আপনি কতটা যত্নে রাখছেন বা ঠিকভাবে রাখতে পারছেন তো নাকি এখানে সেখানে বই ফেলে রাখছেন অযত্নে পড়ে আছে। নিজেদের যেমন যত্নের প্রয়োজন আমাদের জীবনের সাথে জড়িত থাকা প্রতিটা জিনিসেরই যত্নের প্রয়োজন। বই তার থেকে কোনোভাবেই বাদ যাবে না। তাই বইকে এমন জায়গায় রাখুন যাতে করে বই যত্নে থাকে। পাশপাশি নিজের চোখে সুন্দর লাগে এবং বই সাজিয়ে রাখার মাধ্যমে ঘরের সৌন্দর্য বৃদ্ধি পায়। তাই নিজের মন মত ডিজাইনে তৈরি করুন একটি বুক সেলফ। যাতে থাকবে নান্দনিকতার ছোঁয়া। পাশাপাশি আপনার রুচি এবং ঘরের পরিবেশের দ্বিগুণ পরিবর্তন প্রকাশ পায়। সেখানে আপনি সাজিয়ে রাখুন আপনার পছন্দমত বই। বুক সেলফে মন মতো সাজিয়ে নিন। কোথায় কোন সিরিজ সাজাবেন, কোথায় কোন লেখকের বই থাকবে, তা আপনার পছন্দমত সেলফে গুছিয়ে রাখুন। যাতে করে পড়ার সময় খুব সহজেই খুঁজে পাওয়া যায়।

বই এবং বুক সেলফের যত্ন
বই এবং বুক সেলফের যত্ন প্রতি সপ্তাহে নিতে হবে। উপরে জমে থাকা ধুলাবালি কাপড় দ্বারা ঝেরে নিতে হবে। বিভিন্ন স্থানে ন্যাপথলিন দিয়ে রাখতে হবে যাতে পোকামাকড় বাসা না করে। মাসে একবার বইগুলো রোদে দেওয়ার চেষ্টা করবেন। বই বন্ধ পরিবেশে থাকলে একটা ভেপসা গন্ধ তৈরি হয়। তা থেকে বুকে রক্ষা করার জন্য রোদে দেওয়া প্রয়োজন। একবারে অনেক বই রাবার কিংবা চিকন দড়ি দিয়ে বাঁধবেন না। এটা করলে বইয়ের পৃষ্ঠা এবং বইয়ের উপরের অংশ ছিড়ে যেতে পারে।

যেহেতু বই প্রিয় এবং বইকে ভালোবাসেন তাই প্রতিটি বইয়ের যত্ন নিন। বই যেন যত্ন থেকে বঞ্চিত না হয়। অবহেলায় থেকে প্রিয় বই যাতে নষ্ট না হয়ে যায়। ছড়িয়ে ছিটিয়ে না বরং নির্দিষ্ট স্থানে গুছিয়ে রাখুন।

অনন্যা/ ডিডি

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ