Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

‘মেমরি’ ও ‘মেঘনা পাড়ের মেয়ে’ বইয়ের মোড়ক উন্মোচন

বেদে সম্প্রদায় নিয়ে রচিত রঞ্জনা বিশ্বাসের ‘মেমরি’ ও জয়ন্তী রায়ের আত্মজীবনীমূলক বই ‘মেঘনা পাড়ের মেয়ে’ নিয়ে আলোচনা ও মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৫ মার্চ) সন্ধ্যায় ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে এ আয়োজন করা হয়।


অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দৈনিক ইত্তেফাক ও পাক্ষিক অনন্যার সম্পাদক তাসমিমা হোসেন। আলোচক হিসেবে ছিলেন কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্টের অন্যতম পরিচালক শ্রীমতী সাহা এবং লেখক ও গবেষক ড. অশোক বিশ্বাস। সঞ্চালনায় ছিলেন বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী। বই দুইটি বেঙ্গল ফাউন্ডেশন থেকে প্রকাশিত।

অনুষ্ঠানে জানানো হয়, জয়ন্তী রায়ের জন্ম নরসিংদী জেলার রায়পুরায়। মেঘনার পাড়ে জন্ম হলেও জয়ন্তীর বেড়ে ওঠা ব্রহ্মপুত্র পাড়ে, ময়মনসিংহ শহরে। ১৯৭১ সালে বিয়ে হয় প্রখ্যাত রাজনৈতিক নেতা ও অর্থনীতিবিদ অজয় রায়ের সঙ্গে। বীর মুক্তিযোদ্ধা জয়ন্তী রায় যুদ্ধের পরে জড়িত হন বাংলাদেশ মহিলা পরিষদের সঙ্গে। এখন অবসর জীবনযাপন করছেন। ব্যস্ত থাকেন বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কাজ নিয়ে। জীবনের অম্লমধুর অভিজ্ঞতার ভাণ্ডার থেকে কিছু তুলে ধরেছেন তার ‘মেঘনা পাড়ের মেয়ে’ গ্রন্থে।
রঞ্জনা বিশ্বাস বেদে জনগোষ্ঠী ও বাংলাদেশের লোক-ঐতিহ্য নিয়ে গবেষণা করে তিনি খ্যাতি অর্জন করেছেন। এছাড়া, মুক্তিযুদ্ধ ও লোকসাহিত্য তার গবেষণার অন্যতম প্রধান বিষয়। তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা ২৪। ইতিপূর্বে রঞ্জনা তরুণ লেখক হিসেবে কালি ও কলম সাহিত্য পুরস্কার, ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার এবং অনন্যা সাহিত্য পুরস্কার ১৪২৮ অর্জন করেছেন। তার ‘মেম্রি’ উপন্যাসে বেদে গোষ্ঠীর জীবনবোধ তুলে ধরা হয়েছে।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ