Skip to content

৬ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | সোমবার | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘ওমান এয়ার’ পেলো প্রথম নারী ক্যাপ্টেন

বর্তমানে এমন কোনো খাত নেই যেখানে নারীদের অবদান খুঁজে পাওয়া যাবে না। বিভিন্ন খাতে প্রতিনিয়ত নারীরা নিজেদের অবস্থার জানান দিচ্ছেন। সৌদি, কাতার, ওমানসহ বিভিন্ন রক্ষণশীল দেশের নারীরাও একের পর এক বাধা ভেঙে এগোচ্ছে। ওমানের জাতীয় বিমান পরিবহন সংস্থা ‘ওমান এয়ার’ পাইলট মহা আল বালুশি নামের এক নারীকে প্রথম নারী ওমানি ক্যাপ্টেন ঘোষণা করেছে। এর মাধ্যমে দেশটিতে নারীদের জন্য নতুন দ্বার উন্মোচিত হলো।

ওমান এয়ার জানায়, এক হাজর ২৩০ ওমানি নারী কর্মচারী তাদের বিমান সংস্থায় তাদের অবদান রাখছেন। কেবিন ক্রু, ফ্লাইট অপারেশনস, ইঞ্জিনিয়ারিং, বিমানবন্দর পরিষেবা, বিপণন, গ্রাহক পরিষেবা, বিক্রয়, যোগাযোগসহ বিভিন্ন পদে তাঁরা আছেন। তবে নারী ক্যাপ্টেন হিসেবে বালুশিই প্রথম। ওমানের রাজধানী মাস্কাটে অবস্থিত ‘ওমান এয়ার’-এর সদর দপ্তরে অনুষ্ঠিত একটি অনুষ্ঠানে তাঁকে এই নতুন পদমর্যাদা দেওয়া হয়।

আল বালুশি অস্ট্রেলিয়ার রয়্যাল মেলবোর্ন ইনস্টিটিউট অব টেকনোলজিতে ক্যাডেট প্রোগ্রাম থেকে স্নাতক শেষ করেন। এরপর ২০১০ সাল থেকেই ওমান এয়ারলাইনসের সঙ্গে যুক্ত রয়েছেন। আল বালুশীই ছিলেন একমাত্র নারী, যিনি ওই সময়ে এই প্রোগ্রামে ভর্তি হয়েছিলেন। তিনিই প্রথম নারী ওমানি, যিনি ২০১৩ সালে ‘প্রথম অফিসার’ পদে ভূষিত হন।

ওমান এয়ারের এক বিবৃতিতে আল বালুশী বলেছেন, ‘আমার সব সময় স্বপ্ন ছিল অধিনায়ক (ক্যাপ্টেন) হওয়ার। কিন্তু এটা সহজ ছিল না। তবে আমার কাছে পরিবার থেকে শুরু করে আমার প্রশিক্ষণদল এবং এয়ারলাইনসের সবার সমর্থন ছিল।’

তিনি আরো বলেন, ‘আমি যা করতে পেরেছি তা আমি শেষ করেছি। এই দায়িত্ব পালন করা একটি সম্মানের বিষয়। আমি অন্য ওমানি নারীদেরও এই কেরিয়ার বেছে নিতে অনুপ্রাণিত করব।’

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ