Skip to content

৪ঠা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শনিবার | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শীতে ঠোটের রুক্ষ আচরণ রুখবেন যেভাবে

দেশজুড়ে শীত ভালোভাবেই জেঁকে বসেছে। শীত তো এসেছে, সঙ্গে এসেছে ঠোঁটের রুক্ষ আচরণ করার দিনকাল। কনকনে শীতে যখন আপনি নাজেহাল, তখন ঠোঁটের রুক্ষতা যেন ‘মড়ার উপর খাঁড়ার ঘা’। এই তীব্র শীতেও নরম, মোলায়েম, সুন্দর ঠোঁটের জন্য জেনে রাখুন কিছু টিপস।

পেট্রোলিয়াম জেলি
রুক্ষতার বিরুদ্ধে লড়াইয়ের প্রধান হাতিয়ার হিসেবে ব্যবহার করতে পারেন পেট্রোলিয়াম জেলি। প্রতিদিন নিয়ম করে ঠোঁটে পেট্রোলিয়াম জেলি বা লিপবাম ব্যবহার করুন। ঠোঁট ফেটে যাওয়ার অপেক্ষায় না থেকে শুরুতেই নিয়মিত পেট্রোলিয়াম জেলি ব্যবহারের অভ্যাস গড়ুন। সঙ্গে জিভ দিয়ে ঠোঁট ভেজানোর অভ্যাসটাও ত্যাগ করুন। শুকনো ঠোঁট ভেজাতে জিভ নয় লিপবাম বা পেট্রোলিয়াম জেলিতেই ভরসা রাখুন।

লিপস্টিক ব্যবহারে সচেতনতা
মেয়েদের প্রিয় প্রসাধনীর মধ্যে অন্যতম একটি হচ্ছে লিপস্টিক। মোদ্দাকথা মেয়েদের সাজের পরিপূর্ণতা পায় ঠোঁটে লিপস্টিক লাগানোর পরে। কিন্তু ফাটা ঠোঁটে লিপস্টিক লাগানোর আগে লিপজেল বা লিপবাম জাতীয় কিছু লাগিয়ে কিছুক্ষণ রেখে টিস্যু বা নরম কাপড় দিয়ে হালকা মুছে লিপস্টিক লাগানো উচিত। এছাড়া কোনো ধরনের লিপস্টিক ব্যবহার করছেন সে ব্যাপারেও চোখ-কান খোলা রাখুন। তাই মেয়েদের উচিত যেসব লিপস্টিক ঠোঁটের ক্ষতি করে না বা ভিটামিন ‘ই’ সমৃদ্ধ লিপস্টিক ব্যবহার করা।

ঘরোয়া কিছু উপায়
সপ্তাহে এক দিন সমপরিমাণ মধু ও পেট্রোলিয়াম জেলি মিশিয়ে ঠোঁটে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট রেখে দিন। এরপর পরিষ্কার তুলা দিয়ে আস্তে আস্তে তুলে ফেলুন, এতে ঠোঁট কোমল হবে। এছাড়াও সমপরিমাণ গ্লিসারিন ও অলিভ অয়েল একসঙ্গে মিশিয়ে ঠোঁটে লাগালেও তা ময়েশ্চারাইজারের কাজ করবে। গোলাপ ফুলের পাপড়ি বেটে মধুর সঙ্গে মিশিয়ে ২০ মিনিট ঠোঁটে লাগিয়ে রাখুন, ঠোঁটের গোলাপি ভাব ফুটে উঠবে। গ্লিসারিন, মধু ও গোলাপজল সমপরিমাণে মিশিয়ে ঠোঁটে লাগিয়ে ৩-৪ মিনিট রেখে পরে তুলা ভিজিয়ে মুছে নিয়ে লিপজেল বা ভ্যাসলিন লাগিয়ে নিন। এতে ঠোঁটের নরম ও তুলতুলে ভাব বজায় থাকবে। টুথব্রাশে একটু পেস্ট এবং তার সঙ্গে মধু মিশিয়ে আলতো করে ঘষে নিতে পারেন এতে ঠোঁট নরম থাকবে। এছাড়া কাঁচা দুধ একটু তুলায় ভিজিয়ে ১০ থেকে ১৫ মিনিট ধরে ঘষুন। ঠোঁটের স্বাভাবিক রং ফিরে আসতে সাহায্য করবে।

পানি পান
ঠোঁট ফাটার হাত থেকে রক্ষা পেতে পানির গুরুত্বও অনেক। তাই নিয়মিত পর্যাপ্ত পানি পান করবেন। তাতে ঠোট অল্পতেই শুকিয়ে যাবেনা।

খাদ্যতালিকায় পরিবর্তন
ঠোঁট ফাটার হাত থেকে রক্ষা পেতে প্রতিদিনের খাদ্যতালিকায়ও কিছু পরিবর্তন নিয়ে আসতে পারেন। এক্ষেত্রে বিশেষ জোর দিতে হবে বিভিন্ন ধরনের ফলমূলের ওপর। প্রতিদিনের খাদ্যতালিকায় অবশ্যই কিছু ফল রাখা উচিত। বিভিন্ন ধরণের শাকসবজিও এ বিষয়ে সহায়তা করতে পারে।

এছাড়াও খুব ঠাণ্ডা হাওয়া থেকে মুখের ত্বক বাঁচাতে স্কার্ফ ব্যবহার করতে পারেন। এই শীতে ঠোটের রুক্ষতার সাথে লড়াই করার জন্য মাথায় রাখুন টিপস গুলো। এবার শীতে ঠোটের যত্নে আর কোনো আপোষ নয়। ঠোঁটের রুক্ষ আচরণের বিরুদ্ধে রুখে দাঁড়ান আপনিও।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ