Skip to content

৪ঠা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শনিবার | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেট্রোরেলের প্রথম নারী চালক আফিজা

রাজধানী ঢাকার যোগাযোগ ব্যবস্থায় আমূল পরিবর্তন নিয়ে আসার পরিকল্পনায় চালু হতে যাচ্ছে মেট্রোরেলের। আগামীকাল ২৮ ডিসেম্বর উদ্বোধন করা হবে বহুল প্রতীক্ষিত মেট্রোরেল। মেট্রোরেল সেই স্বপ্নের প্রকল্প যে প্রকল্প ঢাকা শহরকে বর্তমান অবস্থা থেকে আধুনিক কসমোপলিটনে রূপান্তর করবে। তাই মেট্রোরেলের যাত্রা নিয়ে মানুষের আলোচনা যেন থামছেই না। রয়েছে বিভিন্ন বিষয় নিয়ে বিতর্কও ।

তবে সব কিছু ছাপিয়ে পুর দেশের নজর কেড়েছেন এক নারী মরিয়ম আফিজা। মেট্রোরেলের প্রথম নারী চালক হচ্ছেন মরিয়ম আফিজা। আগামীকাল মেট্রোরেলের প্রথম যাত্রী হবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মেট্রোরেলের প্রথম চালক হবেন মরিয়ম আফিজা।

মেট্রোরেলের এ যাত্রায় সংযুক্ত রয়েছেন ছয় নারী চালক। তাদের মধ্যে মরিয়ম আফিজা উদ্বোধনী দিনই চালকের আসনে বসার প্রস্তুতি শেষ করেছেন। এসব তথ্য জানিয়েছেন জানিয়েছেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন সিদ্দিক।

লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলার করপাড়া ইউনিয়নের আফিজা স্নাতকোত্তর করেছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) কেমিস্ট্রি অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে। গত বছরের ২ নভেম্বর ঐ পদে নিয়োগ পান তিনি। মেট্রোরেলের চালকের পদটির নাম ‘ট্রেন অপারেটর’। মরিয়ম ইতোমধ্যে চট্টগ্রামের হালিশহরে বাংলাদেশ রেলওয়ের ট্রেনিং একাডেমীতে দুই মাস ও ঢাকায় আরও চার মাস প্রশিক্ষণ নিয়েছেন। বর্তমানে রাজধানীর উত্তরার দিয়াবাড়িতে মেট্রোরেলের ডিপোতে নির্মাতা প্রতিষ্ঠান জাপানের মিতসুবিশি-কাওয়াসাকি কোম্পানির বিশেষজ্ঞদের কাছে ট্রেন পরিচালনার কারিগরি ও প্রায়োগিক নানা প্রশিক্ষণ দিচ্ছেন।

আফিজার এমন সাফল্যে খুশি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। নিয়োগ পাওয়ার পর থেকে সবার প্রশংসায় ভাসছেন তিনি। নারী হিসেবে তাঁর এই পথচলায় সমর্থন জানাচ্ছেন সবাই। সামাজিক যোগাযোগ মাধ্যম জুড়েও প্রশংসায় ভাসছেন তিনি ।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ