Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

দুই বধূ এক স্বামী অথবা শাকিব-বুবলী-অপুচরিত

বাংলাদেশের সবচেয়ে আলোচিত নাম শাকিব খান-শবনম বুবলী-অপু বিশ্বাস। এই ত্রয়ী প্রেমের গল্পে বিভোর জনতা। ২০১৭ সাল থেকে ধরে এখন অব্দি সব খবর খাচ্ছে জনগণ। নানান জটিলতার মাঝে এমন বিনোদনই চান মানুষ। আদতেই কি এখানে শুধু বিনোদন লুকিয়ে আছে? নাকি একটা পুরুষের চক্করে পড়ে দুই দুইটা নারীর লড়াকু জীবন আটকে আছে?

একজন সুপারস্টার চাইলে অনেককিছুই করতে পারে গত ২০১৭ সাল এবং ২০২২ সালের দুটো ভিডিওতে এটাই প্রমাণিত হয়েছে। অপু বিশ্বাস তার ছেলে জয়কে নিয়ে হঠাৎ একটা টিভি চ্যানেলে এসে বোমা ফাটালেন। জানালেন, এই ছেলের বাবা বাংলাদেশের কিংখান শাকিব খান। অপুর ধর্মান্তরিত হওয়ার গল্প থেকে শুরু করে বিয়ে, সন্তান এবং শেষে বিরহের সুর; সবকিছুই উপস্থাপন করেছিলেন। বুবলী অবশ্য সংবাদ সম্মেলন করবেন বলেছিলেন। তা না করে গত রবিবার ফেসবুকে প্রায় একচল্লিশ মিনিটের একটা ভিডিও প্রকাশ করলেন। জানালেন জনগণের না জানা অনেক বিষয়। যেখানে শিরোনামে লেখা ছিলো, ‘আমার কিছু কথা…’।

শবনম বুবলী একজন সংবাদ উপস্থাপক ছিলেন। সেখান থেকে ২০১৬ সালে সিনেমার জগতে আসেন। সেই ভিডিও বার্তায় বলছিলেন, ‘২০১৬ থেকে আমি কাজ করছি। শাকিব খান, আমার সন্তানের বাবা, আমার স্বামী। তার সঙ্গে আমি কাজ শুরু করি বা সুযোগ পাই। উনি আমাকে মেন্টর হিসেবে গাইড করতেন। ওনার মাধ্যমেই আমার ফিল্মে আসা।’ শাকিব খানের হাত ধরেই বুবলী সিনেমার জগতে পদার্পণ করেন। এই আলোচিত নায়ক বুবলীকে মেন্টর হিসেবে গাইড করেছেন। সিনেমা জগতের সঙ্গে পরিচয় করাতে গিয়ে তিনি তার জীবনের সঙ্গে মিশিয়ে নিয়েছেন ছলে-বলে-কৌশলে। ‘বল’ শব্দটি আসলে যায় না। বলতে হবে, ছলাকলা করে। কেননা বুবলির দাবি মতে, তিনি জানাননি যে, তিনি বিবাহিত এবং তার ছেলে আছে। তিনি নিজেকে পিউর সিঙ্গেল হিসেবে উপস্থাপন করেছেন। একজন সুপারস্টার যাকে অনুসরণ করবে হাজার হাজার শুভাকাঙ্ক্ষী। সেখানে আমরা দেখতে পাই উল্টো চিত্র। যিনি পরিবর্তন করতে পারেন সমাজের অসঙ্গতি তিনিই জড়িয়ে আছেন নানান জটিলতায়।

সেই ভিডিও বার্তায় বুবলী আরও বলেন যে, ‘সেই সময়ে আমি কেন পুরো বাংলাদেশের কেউ কি জানতেন, ওনার আগের কোনো সম্পর্ক নিয়ে? এটা কিন্তু আমরা কেউই জানতাম না।’ একজন সমালোচিত নায়ক যিনি অপু বিশ্বাসের সঙ্গে জড়িয়ে ছিলেন বেশ কয়েক বছর। বিয়ে করে সন্তানের বাবা হয়ে গেলেন অথচ কেউ জানতেই পারলো না। আমাদের পাশের দেশেই অনেক আলোচিত নায়ক-নায়িকাদের দেখছি যারা প্রকাশ্যে বিয়ে করে তাদের কর্মজীবন চালিয়ে যাচ্ছেন বীরদর্পে। সেখানে বাংলাদেশে একচেটিয়া ভাবে রাজত্ব করা ঢাকাই সিনেমার নায়ক অগোচরে সম্পর্কে জড়িয়ে বিয়ে করে সন্তানের বাবা হয়েও প্রশ্নের সম্মুখে দাঁড়িয়ে বলেন, এখনো সময় আসেনি জনগণকে জানানোর। তার বিয়ে ও সন্তানের খবর জানানোর সময়টা আসলে কখন হবে, সেটাই অজানা। স্বয়ং নায়ক নিজেও জানেন না, সময়টা কখন আসবে তার জীবনে।

বুবলী তার বক্তব্যে আরও বলেন, ‘অপু বিশ্বাস উনি অনেক সিনিয়র আমার থেকে। অনেক বছর ধরে কাজ করেছেন। তাকে অবশ্যই কাজের জায়গা থেকে সম্মান করি। তার সঙ্গে কখনোই সামনাসামনি দেখা হয়নি। ২০১৭ সালে তিনি লাইভে আসার আগে হঠাৎ আমাকে ফোন করেছিলেন এবং অনেক বাজে ব্যবহার করেছিলেন। আমি বুঝতে পারিনি কেন! ওই ব্যবহারের জন্য আমি প্রস্তুত ছিলাম না।’ বুবলীর সাম্প্রতিক ভিডিও বার্তা থেকে শাকিব খান নিজেও অবাক হয়েছিলেন যে, তাদের দুজনের মধ্যে বুবলী কেন আসবে। ‘দুই বধূ এক স্বামী’ নামে নতুন একটা সিনেমা আমরা বাস্তব জীবনেও দেখছি। যদিও শাকিব খান বর্তমানে দুজনের ওপরই অখুশি।

বাস্তব জীবন আর সিনেমার জীবন পুরোপুরি ভিন্ন। একটার সঙ্গে আরেকটা মেলাতে গেলেই সমস্যা। যদিও আমরা জানি, বাস্তব জীবন থেকে উপাদান নিয়েই সিনেমা তৈরি করা হয়। তারপরও আমাদের উচিত সামনে এগিয়ে যাওয়ার আগে আরেকটু ভাবা। তারপর সিদ্ধান্ত নেওয়া। না হয় অপু কিংবা বুবলীর মতো হোঁচট খেতে হবে জীবন চলার বাঁকে।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ