Skip to content

৩রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গণপরিবহনে ৩৬ শতাংশ নারী নিয়মিত যৌন হয়রানির শিকার

বর্তমানে সমাজ অনেকটা এগিয়েছে। নারীরাও ইচ্ছেমতো সব ক্ষেত্রে নিজের প্রতিভা বিকশিত করার সুযোগ পাচ্ছেন। সব ক্ষেত্রেই বেড়েছে নারীর অংশগ্রহণ। আর সেই সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে হয়রানি। আর আজকাল বোধহয় নারীদের সবচেয়ে বেশি হয়রানির শিকার হতে হয় গণপরিবহনে। সোমবার (৫ ডিসেম্বর) রাজধানীর সেগুনবাগিচায় আনোয়ারা বেগম-মুনিরা খান মিলনায়তনে বাংলাদেশ মহিলা পরিষদের ঢাকা মহানগর শাখার উদ্যোগে মতবিনিময় সভায় এসব কথা তুলে ধরা হয়।

এতে আরও বলা হয়, গণপরিবহন স্বস্তি নয় বরং আতঙ্ক তৈরি করছে নারীদের মনে। ইউএনডিপি, জাতীয় মানবাধিকার কমিশন ও সেন্টার ফর ইনফরমেশনের গবেষণায় দেখা গেছে, বাস, লঞ্চ, ট্রেন এবং অন্যান্য যানবাহন ও টার্মিনালসহ গণপরিবহনে ৩৬ শতাংশ নারী নিয়মিত যৌন-হয়রানির শিকার হন।

গবেষণায় আরও বলা হয়েছে, ৯৯ শতাংশ হয়রানির শিকার হলেও প্রতিবাদ করেন মাত্র ৩৬ শতাংশ। আর বিচারে শাস্তি পায় মাত্র ৩ শতাংশ অভিযুক্ত। বাকিরা আইনের বিভিন্ন ফাঁকফোকর ও প্রভাবশালীদের প্রশ্রয়ে থাকায় পার পেয়ে যায়। এ ছাড়া গণপরিসরে ৮৭ শতাংশ নারী জীবনে অন্তত একবার যৌন সহিংসতার শিকার হন। আর ৬৬ শতাংশ নারী কয়েকবার এবং ৭ শতাংশ নারী বারবার নানা ধরনের যৌন হয়রানির শিকার হন।

প্রয়োজনের খাতিরে বাইরে বের হওয়া নারীদের বাস ধরতেই যেনো এক বিশাল যুদ্ধ জয় করতে হয়। প্রথমত, পুরুষ যাত্রীদের আধিক্য ও হুড়োহুড়ি। দ্বিতীয়ত, হেল্পার ও ড্রাইভারের নারী যাত্রী তোলা নিয়ে অনীহা। এসব কিছু ঠেলে একজন নারী যখন বাসে উঠতে সক্ষম হোন তখনও পাশের থেকে ভেসে আসে কোনো হয়রানিমূলক শব্দ আর সাথে অনাকাঙ্ক্ষিত কিছু স্পর্শ। শুধু যে বাসের যাত্রীদের কাছ থেকেই নারীরা হয়রানির শিকার হচ্ছেন তা নয়। পরিবহনশ্রমিক, চালক, হেল্পার এর থেকেও হয়রানির শিকার হোন নারীরা। বাসে ওঠার সময় হেল্পারের অশোভন আচরণ প্রায়শই সহ্য করতে হয় নারীদের।

বলাই বাহুল্য এসব তথ্যের মধ্যে বড় একটি অংশই উঠে আসেনি। পরিস্থিতির শিকার নারীরা বেশিরভাগ ক্ষেত্রে মুখ বুজে সহ্য করে নেন এসব হয়রানি। গেলো কয়েকবছর ধরে সড়ক দুর্ঘটনা যেমন বেড়েছে তেমন বেড়েই চলছে নারীর প্রতি হয়রানি। তবে নিরাপদ সড়ক নিয়ে প্রতিবাদ কিংবা আন্দোলন যতটা গুরুত্ব পাচ্ছে। গণপরিবহনে নারীর প্রতি ঘটে যাওয়া এসব অপ্রীতিকর ঘটনাগুলো এতোটা গুরুত্ব পাচ্ছে না। তাই দিনের পর দিন নারীদের জন্য যেনো এক আতঙ্কের নাম হয়ে দাঁড়িয়েছে গণপরিবহন।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ